ইতালিতে পুরস্কার অর্জন করল ‘‌ময়না’

ফিচার প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

ইতালির গালফ অব নেওপাল ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার অর্জন করেছে আলিমউল্যাহ খোকন প্রযোজিত, মনজুরুল ইসলাম মেঘ পরিচালিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ময়না। ১১-১৪ জুন ইতালির নেওপাল উপসাগরের সৈকতে অনুষ্ঠিত হয়েছে এ উৎসবের দশম সংস্করণ। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে এশিয়ার একমাত্র সিনেমা হিসেবে স্থান পায় বাংলাদেশের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ময়না।

সারা পৃথিবীর চলচ্চিত্র থেকে সিলেকশন কমিটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতার জন্য মনোনয়ন দেয় যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেন, ইতালি, মেক্সিকো, মরোক্ক ও বাংলাদেশের সিনেমা।

পুরস্কারের অনুভূতি প্রকাশ করে ময়না সিনেমার পরিচালক মনজুরুল ইসলাম মেঘ জানান, বাংলাদেশের সিনেমা বিশ্বের বিভিন্ন দেশের সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করছে এটাই অনেক বড় আনন্দের। আশা করছি আমার পরের সিনেমা আরো ভালো হবে। এর আগে লন্ডনের ২৫তম ইএমএমএএস বিবিসি ফেস্টিভ্যাল অব মাল্টিকালচারাল ২০২৩-এ সেরা ফিল্ম প্রডাকশন পুরস্কার পেয়েছে ময়না। ইতালির দশম গলফ অব নেওপাল ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৪-এ স্পেশাল মেনশন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কার অর্জন করল।

পরিচালক মনজুরুল ইসলাম আরো জানান, ময়না সিনেমা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যেমন প্রশংসিত হয়েছে, দেশের সিনেমা হলেও প্রশংসিত হবে। পরিবারের সদস্যদের নিয়ে একসঙ্গে সব শ্রেণীর দর্শকের জন্য নির্মিত হয়েছে ময়না। ময়না সিনেমার সব গানই হৃদয় ছুঁয়ে যাবে।

ময়না সিনেমার প্রযোজক আলিমউল্যাহ খোকন জানিয়েছেন, আমরা চেষ্টা করেছি ভালো সিনেমা উপহার দেয়ার, দর্শকের ভালো লাগলে সিনেমা নির্মাণ সার্থক হবে। এরই মধ্যে ময়না বিভিন্ন দেশে প্রদর্শিত হয়ে পুরস্কার অর্জন করেছে।

আলিমউল্যাহ খোকন আরো বলেন, ‘‌ময়না সেন্সর সনদ পেয়েছে, আগামী সেপ্টেম্বরে রিলিজ দেব, তার আগে আরো কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ময়না অংশগ্রহণ করবে। আলিমউল্যাহ খোকনের কাহিনী ও প্রযোজনায় ময়না সিনেমার চিত্রনাট্য, সংলাপ রচনা ও পরিচালনা করেছেন মনজুরুল ইসলাম মেঘ।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন