চলে গেলেন নাটক নির্মাতা মনির হোসেন জীবন

ফিচার প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

হুমায়ূন আহমেদের ‘‌আজ রবিবার’ নাটকের পরিচালক মনির হোসেন জীবন মারা গেছেন। বুধবার দিবাগত রাত দেড়টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। 

মনির হোসেন ১৯৬৮ সালের ১৫ ফেব্রুয়ারি নরসিংদীর মনোহরদী উপজেলার কুতুবদী (বড়বাড়ি) গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা বীর মুক্তিযোদ্ধা এমএ আজিজ ছিলেন পুলিশ কর্মকর্তা। মনির হোসেন আশির দশকে নরসিংদী জেলায় সার্ভিসেস দল বাংলাদেশ আনসারের খেলোয়াড় ছিলেন। পাশাপাশি বিনোদন চর্চা করতেন উদীচী শিল্পীগোষ্ঠীর মাধ্যমে। পরবর্তী সময়ে ঢাকায় বাংলাদেশ থিয়েটারের মাধ্যমে মঞ্চনাটকে জড়িত হন।

১৯৯০ সালে চাচা চলচ্চিত্র পরিচালক বদিউল আলম খোকনের হাত ধরে বাংলাদেশ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন তিনি। বিটিভির প্রথম প্যাকেজ ধারাবাহিক মামুনুর রশীদের ‘শিল্পী’ ও হুমায়ূন আহমেদের ‘নক্ষত্রের রাত’ নাটকের প্রধান সহকারী পরিচালক হিসেবে কাজ করেন। তার কাজ ও মেধার দক্ষতা দেখে হুমায়ূন আহমেদ তাকে নুহাশ চলচ্চিত্রের প্রধান সহকারী পরিচালক হিসেবে স্থায়ীভাবে নিয়োগ দেন।

২০০০ সাল থেকে মনির হোসেন তার নিজস্ব প্রযোজনা সংস্থা ‘স্বাধীন চলচ্চিত্র’ গঠন করেন। নিজের প্রযোজনা সংস্থা থেকে তিনি অসংখ্য একক নাটক নির্মাণ করেন। ‘শাদা কাগজ’, ‘বন্যার চোখে জল’, ‘অপ্রত্যাশিত প্রত্যাশা’, ‘অতঃপর নিঃসঙ্গতা’, ‘একজন ময়না’, ‘গানম্যান’, ‘বিবাহ সংকট’, ‘কোরবান আলীর কোরবানি’সহ শতাধিক নাটক নির্মাণ করেছেন তিনি।

উল্লেখ্য, ১৯৯৬ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রদর্শিত ‘আজ রবিবার’ নামক নাটকটির পরিচালক ছিলেন মনির হোসেন জীবন। সাত পর্বের নাটকটির গল্প, অভিনয় ও পরিচালনায় অসামান্য সংমিশ্রণে সে সময় দর্শকের মনে দীর্ঘ রেখাপাত করেছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন