এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, ভোগান্তিতে পরীক্ষার্থীরা

বণিক বার্তা অনলাইন

সংগৃহীত

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে। রোববার সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। তবে সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় ভোগান্তিতে পড়েন পরীক্ষার্থী ও অভিভাবকরা। সকাল সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশের নির্দেশ থাকায় ভিজে ভিজেই কেন্দ্রে যাচ্ছেন তারা।

রোববার (৩০ জুন) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র। দেখা যায়, কেউ ছাতা নিয়ে, কেউবা আবার ছাতা ছাড়াই বৃষ্টিতে ভিজে পরীক্ষার হলের দিকে ছুটছেন। 

এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ ও ছাত্রীর সংখ্যা ৭ লাখ ৫০৯। মোট কেন্দ্রের সংখ্যা এবার ২ হাজার ৭২৫টি।

জানা গেছে, রোববার থেকে ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি বোর্ডের অধীন দেশের ৬০ জেলায় একযোগে পরীক্ষা শুরু হচ্ছে।শুধু সিলেট বিভাগের চার জেলায় বন্যা পরিস্থিতির কারণে ৮ জুলাই পর্যন্ত পরীক্ষা স্থগিত থাকবে। ৯ জুলাই থেকে প্রকাশিত সময়সূচি মেনে পরীক্ষা নেয়া হবে।

সময়সূচি অনুযায়ী প্রথম দিন থাকছে বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের পরীক্ষা। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। আর ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে ১২ থেকে ২১ আগস্টের মধ্যে। 

এদিকে প্রশ্নফাঁস ঠেকাতে এবং পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার উদ্দেশ্যে দেশের সব কোচিং সেন্টার গত শনিবার থেকে বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। এদিকে শিক্ষা বোর্ডগুলো চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে। সেগুলো হলো— পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে; প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে; ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার ক্ষেত্রে সময় আড়াই ঘণ্টা; ব্যবহারিক বিষয় সংবলিত পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩৫ মিনিট; পরীক্ষা বিরতিহীনভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে এবং উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।




এই বিভাগের আরও খবর

আরও পড়ুন