গাজীপুরে অননুমোদিত ৪৬৪ ভবনে বেসরকারি ক্লিনিক

বণিক বার্তা প্রতিনিধি, গাজীপুর

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

অননুমোদিত ভবনে পরিচালিত ৪৬৪টি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার বন্ধের দাবি জানিয়েছে গাজীপুর পরিবেশ আন্দোলন (গাপা)। একই সঙ্গে বেআইনি সব লাইসেন্স প্রত্যাহার করে এর সঙ্গে জড়িত সরকারি কর্মকর্তাদের শাস্তির দাবি জানানো হয়।

গতকাল গাজীপুর মহানগরীর নাওভাঙ্গায় গাপার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন গাপার সভাপতি ফেডরিক মুকুল বিশ্বাস। তিনি জানান, জেলায় ৪৬৪টি বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের নিবন্ধন রয়েছে। এর মধ্যে লাইসেন্স রয়েছে ২৬৬টির। কিন্তু এসব বেসরকারি প্রতিষ্ঠানের কোনোটিরই গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের ‘ভবন ব্যবহারের’ অনুমোদন নেই। বেশির ভাগ প্রতিষ্ঠানই আবাসিক বা বাণিজ্যিক ভবনে গড়ে তোলা হয়েছে। এছাড়া এসব প্রতিষ্ঠানের বর্জ্য ব্যবস্থাপনা ও প্রক্রিয়াকরণের কোনো ইটিপি ও এসটিপি নেই। অনেক সময় দেখা যায় আবাসিক বর্জ্যের ভ্যানে হাসপাতালের বর্জ্যও পরিবহন এবং যত্রতত্র ফেলা হয়। এতে রোগ-জীবাণু ছড়িয়ে পড়ে ও পরিবেশ মারাত্মকভাবে দূষণ হয়। অন্যদিকে প্রতিষ্ঠানের উৎপাদিত বর্জ্য ওই প্রতিষ্ঠানের রোগী ও কর্মরতদের দূষণের শিকার হওয়ার পর্যাপ্ত সম্ভাবনা থাকে।

তিনি বলেন, ‘‌পরিবেশ দূষণ ও ভবন ব্যবহারের অনুমোদন না থাকলেও এসব প্রতিষ্ঠান ফায়ার সার্ভিস, পরিবেশ অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরের অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে অর্থের বিনিময়ে অবৈধ প্রক্রিয়ায় বেআইনিভাবে লাইসেন্স সংগ্রহ করে। পরে ব্যবসায়ীরা যত্রতত্র একটি ভবন ভাড়া নিয়ে কোনো রকম অভিজ্ঞতা ছাড়াই শুরু করে হাসপাতাল, ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টারের ব্যবসা। এতে রোগীদের শিকার হতে হয় অপচিকিৎসার, অনেক সময় হারাতে হয় প্রাণ।’ 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন