প্রত্যয় স্কিম : কাল শিক্ষক নেতাদের সঙ্গে বসবেন ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা (ফাইল ছবি)

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বসবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

বিষয়টি বণিক বার্তাকে নিশ্চিত করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যাল শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ড. নিজামুল হক ভুঁইয়া ও যুগ্ম মহাসচিব অধ্যাপক ড.আব্দুর রহিম।

ড. আব্দুর রহিম বণিক বার্তাকে বলেন, ‘সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আমাদেরকে ফোন দিয়েছেন। আগামীকাল আমাদের একটি প্রতিনিধি দল ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করবেন। তবে এখনো সময় নির্ধারণ হয়নি।'

গত মার্চে সর্বজনীন পেনশন স্কিমে ‘প্রত্যয় স্কিম’ চালু করে অর্থ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনের মাধ্যমে সব ধরনের স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীন অঙ্গপ্রতিষ্ঠানগুলোয় ২০২৪ সালের ১ জুলাই-পরবর্তী সময়ে যোগ দেয়া কর্মকর্তা বা কর্মচারীদের এ স্কিমের আওতাভুক্ত করার ঘোষণা দেয়া হয়। এরপর ২০ মে সর্বজনীন পেনশন স্কিমসংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তারই ধারাবাহিকতায় ২৬ মে সারা দেশের ৩৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। পরে ২৮ মে ২ ঘণ্টা ও ২৫-২৭ জুন তিন দিনব্যাপী সারা দেশে অর্ধদিবস কর্মবিরতি পালন করা হয়। সর্বশেষ গত ৩০ জুন পূর্ণ কর্মবিরতি পালন করা হয় এবং সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ১ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি শুরু করা হয়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন