কোটা আন্দোলনের পঞ্চম দিন

জাবিতে বিক্ষোভ, তৃতীয় দফায় মহাসড়ক অবরোধের ঘোষণা

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

ছবি —বণিক বার্তা।

২০১৮ সালে জারি করা সরকারি চাকরিতে কোটা সংক্রান্ত পরিপত্র বহাল রাখাসহ ৪ দফা দাবিতে আন্দোলনের পঞ্চম দিনে বিক্ষোভ কর্মসূচি ও মানবন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। এছাড়াও আগামী রোববার (৭ জুলাই) থেকে তৃতীয় দফায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের ঘোষণা দিয়েছেন তারা।

শুক্রবার (৫ জুলাই) বিকেল সাড়ে চারটার দিকে ঢাকা-আরিচা মহাসড়কে এক মানববন্ধন থেকে এ ঘোষণা দেন তারা। এর আগে বিকেল চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে জড়ো হন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের চারটি দাবির মধ্যে রয়েছে ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা, পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুততম সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বিলুপ্তি এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য কোটা সংরক্ষরণের বিষয় বিবেচনা। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার বন্ধ করা এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ এছাড়া রয়েছে দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ।

বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের শিক্ষার্থী আব্দুর রশিদ জিতুর সঞ্চালনায় পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহফুজ ইসলাম বলেন, কোটা বাতিলের আন্দোলন করায় যারা আজকে আমাদের মুক্তিযুদ্ধের চেতনার বিরোধী বলছেন তাদের উদ্দেশে বলতে চাই ১৯৭১ সালের মতো এখন মুক্তিযুদ্ধ হলে আমরাই অগ্রসেনার ভূমিকায় থাকতাম। আপনারা থাকতেন সেদিনের রাজাকার, আলবদর-আল শামসের ভূমিকায়।

মানববন্ধনে কোটা আন্দোলন নিয়ে আদালতের মন্তব্যের প্রসঙ্গ টেনে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাজমুল ইসলাম বলেন, গণতান্ত্রিক মূল্যবোধসম্পন্ন শাসনব্যবস্থায় আদালত জনগণের স্বার্থ নিশ্চিত করে। আদালতের সিদ্ধান্ত জনগণের বিরুদ্ধে গেলে তা নিয়েও বিক্ষোভ প্রদর্শনের অধিকার রয়েছে। আজকে জনস্বার্থবিরোধী একটি বিষয়ের বিরুদ্ধে আন্দোলন করায় আমাদের বিচার বিভাগ যে মন্তব্য করেছে তা দুঃখজনক। ১৯৭২ সালের সংবিধান অনুযায়ী আইন প্রণয়ন করে বিচারপতি নিয়োগের বিধান ছিল। তা অনুসরণ করলে দেশে আমলাতান্ত্রিক ধৃষ্টতা তৈরি হতো না, মতিউর-বেনজীররা সৃষ্টি হতো না।

আগামী রোববার ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের ঘোণষণা দিয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তৌহিদ মোহাম্মদ সিয়াম বলেন, আমাদের আজকের কর্মসূচি ধারাবাহিকতামাত্র। আগামী দিন থেকে কঠোর কর্মসূচি আসবে। আগামী ৭ তারিখ বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করা হবে। এছাড়াও ক্লাস-পরীক্ষা বন্ধ করে ছাত্র ধর্মঘট পালন করা হবে।

এর আগে, বৃহস্পতিবার সকালে সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি মুলতবি হয়েছে। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ চেম্বার আদালত এ আদেশ দেন। ফলে আপাতত হাইকোর্টের রায় বহাল রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন