মাঝারি বন্যার শঙ্কা

সিরাজগঞ্জে যমুনার পানি বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার ওপরে

বণিক বার্তা প্রতিনিধি, সিরাজগঞ্জ

ছবি : বণিক বার্তা

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টির কারণে সিরাজগঞ্জে যমুনা নদীতে দ্রুতহারে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সিরাজগঞ্জে যমুনায় এখন পানি বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে জেলার অভ্যন্তরীণ ফুলজোড়, ইছামতি, হুড়াসাগর, করতোয়া, বড়াল, গুমানীসহ বিভিন্ন নদী, খাল এবং চলনবিল এলাকায় পানি বৃদ্ধি পেয়েছে।

পানি বৃদ্ধি পাওয়ায় জেলার নদী তীরবর্তী কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর এ পাঁচ উপজেলার চরাঞ্চল ও নদী তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করতে শুরু করেছে। তলিয়ে যাচ্ছে ফসলি জমি। পানিবন্দি হয়ে দুর্ভোগে পড়ছে মানুষ।

সিরাজগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপবিভাগীয় প্রকৌশলী রনজিৎ কুমার সরকার শুক্রবার (৫ জুলাই) দুপুরে জানান, গত কয়েকদিন যমুনা নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গত ১৮ ঘণ্টায় সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনার পানি ২৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপর দিকে গত ১৮ ঘণ্টায় কাজিপুর উপজেলা পয়েন্টে যমুনার পানি ৩২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৪৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিনি বলেন, আবহাওয়া দপ্তর থেকে পাওয়া তথ্যে জানা যায় সিরাজগঞ্জে চলতি মৌসুমে বড় ধরনের না হলেও মাঝারি আকারের বন্যার আশঙ্কা করা হচ্ছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আখতারুজ্জামান জানান, উজানের ঢল ও ভারি বৃষ্টিতে সিরাজগঞ্জের যমুনা নদীর পানি দ্রুতহারে বৃদ্ধি পেয়ে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। জেলার পাঁচ উপজেলার ৩৪ ইউনিয়নের এক হাজার ২৭৬টি পরিবারের প্রায় সাড়ে পাঁচ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

এদিকে বন্যার আগাম সব ধরনের প্রস্ততি নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মীর মোহাম্মাদ মাহবুবুর রহমান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন