সাধারণ মানুষের ছবি পত্রিকায় আসে না: শহীদুল আলম

নিজস্ব প্রতিবেদক

ছবি : দৃক গ্যালারি

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহীদুল আলম বলেছেন, আমার জানামতে, পৃথিবীতে যত ফটো কনটেস্ট আছে তার মধ্যে গণমুখী সাংবাদিকতা নেই। সেটা অবাক হওয়ারই কথা। সব সাংবাদিকতা গণমুখী সাংবাদিকতা হওয়ার কথা। কিন্তু আমাদের পত্র-পত্রিকা, টেলিভিশনের মালিকানার, টিকে থাকার ব্যাপার রয়েছে। আলোকচিত্রীরা যখন যান তারা প্রধানমন্ত্রী, নায়ক-নায়িকা ও সংবাদ সম্মেলনের ছবি তোলেন। মাঝে মাঝে অন্যান্য ছবিও আসে। সেগুলো ছাড়া সাধারণ মানুষের ছবি খুব বেশি পত্রিকায় আসে না।

তিনি বলেন, জাতীয় টেলিভিশন আছে, সেগুলো আপনার-আমার ট্যাক্সের টাকায় চলে। সেগুলোতে দলীয় প্রদর্শনী ছাড়া কিছু হয় না। ছবি প্রদর্শনীতে যেসব কাজ হয় সেসব কাজ পত্র-পত্রিকায়, টেলিভিশনে দেখবেন না।আলোকচিত্রীরা নিজ দায়বদ্ধতা, গণমুখীতার অবস্থান থেকে এসব কাজ করেন।

শুক্রবার (৫ জুলাই) রাজধানীর দৃক গ্যালারিতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট-২০২৪ এর পুরস্কার বিতরণী ও প্রদর্শনী উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।  

শহীদুল আলম বলেন, পৃথিবীতে বাংলাদেশ এখন আলোকচিত্র জগতের তীর্থস্থান। আলোকচিত্রীরা বাংলাদেশে আসে আলোকচিত্র কোথায় পৌঁছে গেছে সেটা দেখার জন্য, প্রশিক্ষণ নেয়ার জন্য। সেটা অন্যান্য ক্ষেত্রেও করা সম্ভব কিন্তু সে ইচ্ছা, সততা, সংগ্রাম সবসময় থাকে না।

অনুষ্ঠানে জনমুখী সাংবাদিকতা, রাজনীতি, শিল্প-সংস্কৃতি ও ক্রীড়া এ তিন ক্যাটাগরিতে আলোকচিত্রীদের পুরস্কৃত করা হয়। সারা দেশ থেকে ১৫৬ জন আলোকচিত্রী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

দৃকের প্রতিষ্ঠাতা শহীদুল আলমের পাশাপাশি দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, সমগীতের শিল্পী ও অ্যাক্টিভিস্ট অমল আকাশ, ইউরোপীয়ান প্রেস এজেন্সি বাংলাদেশের প্রতিনিধি মনিরুল আলম ও ফটোব্যাংক গ্যালারির প্রতিষ্ঠাতা আলোকচিত্রী শরিফ ফারুকী অনুষ্ঠানে বক্তব্য দেন।

তাসমিমা হোসেন বলেন, আমরা দেখি দেশের ফটোগ্রাফাররা কী কষ্ট করে। আমরা সাইদা আপাকে দেখেছি, প্রথম নারী ফটোগ্রাফার। তার সেই বক্স ক্যামেরা থেকে আজকে আমরা কোথায় এসেছি।

প্রদর্শনীর কিউরেটর এস এম রেজাউর রহমান বিজয়ীদের নাম ঘোষণা করেন। জনমুখী সাংবাদিকতায় দৈনিক বাংলার সৈয়দ মাহমুদুর রহমান, রাজনীতি ক্যাটাগরিতে প্রথম আলোর সাজিদ হোসেন, শিল্প-সংস্কৃতি ও ক্রীড়া বিভাগে বিজয়ী হয়েছেন এফআইএপির কাজী গোলাম কুদ্দুস। বিশেষ সম্মাননা পেয়েছেন দৈনিক ইত্তেফাকের আব্দুল গণি, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের নায়েম আলী ও নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকমের পিয়াস বিশ্বাস। বর্ষসেরা ফটোগ্রাফার হয়েছেন ফোকাস বাংলার কুদ্দুস আলম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন