বন্যায় পাঠদান বন্ধ গাইবান্ধার ৬৩ বিদ্যালয়ে

বণিক বার্তা প্রতিনিধি, গাইবান্ধা

ছবি —বণিক বার্তা।

গাইবান্ধায় বন্যার কারণে চার উপজেলার ৬৩টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার (৫ জুলাই) বিষয়টি নিশ্চিত করেন গাইবান্ধা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম।‌


এই শিক্ষা কর্মকর্তা বলেন, গত ৩ দিন ধরে গাইবান্ধার নদ-নদীতে পানি বৃদ্ধি পেয়ে জেলার চার উপজেলা বন্যাকবলিত হয়ে পড়েছে। বন্যাকবলিত চার উপজেলার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের চারদিকেই পানি। এর মধ্যে কিছু স্কুলের মাঠ ও শ্রেণীকক্ষে পানি ঢুকে পড়েছে এবং কিছু এলাকায় রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় বিদ্যালয়ের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীরা কেউই স্কুলে যেতে পারছেন না। এ কারণে বন্যাকবলিত চার উপজেলার ৬৩টি স্কুলের পাঠদান বন্ধ রাখা হয়েছে।


তিনি আরো জানান, বন্যাকবলিত এলাকার যে বিদ্যালয়গুলোতে এখনো পানি ওঠেনি সেগুলো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে, এর মধ‍্যে গাইবান্ধা সদর উপজেলায় ১৭টি, সুন্দরগঞ্জ উপজেলায় ১১টি, ফুলছড়ি উপজেলায় ১৪টি এবং সাঘাটা উপজেলায় ২১টি।


উল্লেখ্য, গাইবান্ধার নদ-নদীতে গত কয়েকদিন ধরে অব্যাহত পানি বৃদ্ধির কারণে জেলার সদর উপজেলা, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে প্রায় লাখো মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। তলিয়ে গেছে বিভিন্ন এলাকার শাকসবজি, পাট ও আউশ ধানের জমি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন