আলু, কলা, কাঁঠাল ও আম থেকে চিপস তৈরি শিখলেন ৬০ উদ্যোক্তা

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

যশোরে ৬০ জন নারী উদ্যোক্তা, কৃষক-কৃষাণী ও ব্যবসায়ী হাতে-কলমে আলু, কলা, কাঁঠাল ও আম থেকে চিপস তৈরি শিখলেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) উদ্ভাবিত ভ্যাকুয়াম ফ্রাইং মেশিনের মাধ্যমে গুণগতমান বজায় রেখে এই চিপস তৈরি করা যায়। গতকাল যশোরের কারবালা এলাকায় এই প্রযুক্তি হস্তান্তরবিষয়ক অনুষ্ঠানে এ প্রশিক্ষণ দেয়া হয়।

দিনব্যাপী প্রশিক্ষণে বিএআরআই উদ্ভাবিত স্বল্পমূল্যের ভ্যাকুয়াম ফ্রাইং মেশিনের মাধ্যমে আলু, কলা, কাঁঠাল ও আম থেকে গুণগতমান বজায় রেখে উৎকৃষ্ট মানের প্রকৃত চিপস তৈরির প্রযুক্তি হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র যশোরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাওছার উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিএআরআইয়ের সাবেক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প কো-অর্ডিনেটর ড. ইঞ্জিনিয়ার মো. আবদুর রাজ্জাক আকন্দ।

বিশেষ অতিথি ছিলেন যশোরের কৃষি বিপণন কর্মকর্তা রবিউল ইসলাম, বিএআরআইয়ের পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মিজানুর রহমান।

প্রকল্পের মূল উদ্দেশ্য ও প্রশিক্ষণ সম্পর্কে আলোকপাত করেন প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম ফেরদৌস চৌধুরী। তিনি কাঁঠাল, কলা, আলু ও আমের ভ্যাকুয়াম ফ্রাইং প্রযুক্তির মাধ্যমে নিরাপদ চিপস তৈরি ও বাজারজাত সম্পর্কে আলোকপাত করেন। এছাড়া তিনি নিরাপদ প্রকৃত চিপস প্রক্রিয়াকরণের মাধ্যমে লাভজনক করা ও মূল্য সংযোজনের করা সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

ডাচ্‌ বাংলা ব্যাংক পিএলসি সিএসআরের অর্থায়নে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুরের ‘আপ-স্কেলিং অ্যান্ড পাইলটিং ফর কমার্শিয়ালাইজেশন অব ফ্রাইড ফ্রেশ-কাট চিপস ফ্রম সিলেক্টেড ক্রপস ইউজিং ভ্যাকুয়াম ফ্রাইং টেকনোলজি’ শীর্ষক প্রকল্পের আওতায় এ প্রযুক্তি হস্তান্তর ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন