ফটোস্টোরিতে রবীন্দ্রনাথের ‘শেষের কবিতা’

ফিচার প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

রবীন্দ্রনাথের ‘শেষের কবিতা’ অবলম্বনে নির্মাণ হলো একটি ফটোস্টোরির কাজ। গবেষণাধর্মী এ নির্মাণশৈলীর মূল চরিত্রে অভিনয় করেছেন ওপার বাংলার অভিনেতা পরমব্রত, তার বিপরীতে বাংলাদেশ থেকে রয়েছেন ডা. শ্রেয়া সেন। 

এছাড়া এ ফটোস্টোরির সঙ্গে আরো রয়েছেন বাংলাদেশের নতুন প্রজন্মের দর্শকপ্রিয় অভিনেতা শাশ্বত দত্ত। ফটোস্টোরি প্রকল্প প্রধান ও আলোকচিত্রী হিসেবে আছেন স্থপতি ফওজিয়া জাহান। বর্তমান প্রজন্মকে সাহিত্যমুখী করে তুলতে নির্মিত এ ফটোস্টোরিতে বেশকিছু স্থিরচিত্রের মাধ্যমে সমগ্র উপন্যাসটি তুলে ধরা হয়েছে। 

গত শুক্রবার সন্ধ্যা ৬টায় একটি চিত্রপ্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচনের মাধ্যমে নির্মাণশৈলীটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। জাতীয় শিল্পকলা একাডেমির চিত্রশালা অডিটোরিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, তরুণদের শুধু সোশ্যাল মিডিয়ায় মনোনিবেশ না করে পাশাপাশি এ রকম সাংস্কৃতিক রুচিশীল কাজেও যুক্ত হওয়া উচিত। আলোচকরা এ ধরনের কাজের মাধ্যমে মৌলিক জ্ঞান আহরণ ও সাহিত্য সংস্কৃতির মূলধারার সঙ্গে সবার অংশগ্রহণের আহ্বান জানান। 

এ কাজ নিয়ে পরমবব্রত বলেন, ‘আজ পর্যন্ত অনেক ধরনের আর্টফর্ম নিয়েই কাজ করা হয়েছে, তবে স্থিরচিত্র নিয়ে এমন নান্দনিক কাজ এই প্রথম। আশা করি সবার কাছে এটা ভালো লাগবে।’ সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুদানে নির্মিত এ ফটোস্টোরি সম্পর্কে ডা. শ্রেয়া বলেন, ‘পেশাগতভাবে আমি ডাক্তার। ছোটবেলা থেকেই বিভিন্ন সাংস্কৃতিক কাজের সঙ্গে যুক্ত ছিলাম। বিশেষত রবি ঠাকুর আর নজরুলের অনেক কাজ আবৃত্তি আর অনুবাদ করেছি। রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে এর আগেও কিছু কাজ করেছি আমি, তাই এ ফটোস্টোরির অফার আসতেই আমি রাজি হয়ে যাই। আশা করি, দর্শকের এ কাজ ভালো লাগবে।’ 

মানুষের হারিয়ে যাওয়া পড়ার অভ্যাস ফিরিয়ে আনতে এ ফটোস্টোরি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেই প্রজেক্টসংশ্লিষ্ট সবাই আশাবাদ ব্যক্ত করেন। এ আয়োজনে সংগীত পরিচালনায় ছিলেন বিশিষ্ট সংগীতব্যক্তিত্ব ফোয়াদ নাসের বাবু ও সঞ্চালনায় ছিলেন নন্দিত উপস্থাপক ও নির্মাতা দেবাশীষ বিশ্বাস। এ অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন