প্রায় ৮৫ কোটি রুপি আয় করেছে শাহরুখ খানের প্রযোজনা সংস্থা

ফিচার ডেস্ক

ছবি: এশিয়া নেট

বলিউড সুপারস্টার শাহরুখ খান ও তার স্ত্রী গৌরি খানের সহমালিকানাধীন ২০০২ সালে প্রতিষ্ঠিত প্রযোজনা প্রতিষ্ঠান রেড চিলিস এন্টারটেইনমেন্ট, যেখানে অভিনেতা প্রতিষ্ঠানের ৫০ শতাংশ শেয়ারের মালিক ও তার স্ত্রী যথাক্রমে ৪৯ দশমিক নয় শতাংশ শেয়ারের মালিক। 

কোম্পানির সর্বশেষ আয় সম্পর্কে জানা যায়, রেড চিলিস এন্টারটেইনমেন্টস ২০২৩-এ ৩১ মার্চ পর্যন্ত ৮৫ কোটি রুপি মুনাফা অর্জন করেছে, যা আগের বছরের চেয়ে কয়েকগুণ বেশি। ২০২২ সালে সংস্থাটি এর চেয়ে ২২ কোটি কম আয় করেছিল। ভারতের করপোরেটবিষয়ক মন্ত্রণালয়ে বিষয়গুলো পর্যালোচনায় উঠে এসেছে, পূর্ববর্তী বছরগুলোর চেয়ে গত বছর রেড চিলিসের মোট আয়ের ২ দশমিক ৩ শতাংশ বেড়েছে। অর্থাৎ ২০২১-২২ অর্থবছরে ১৩০ কোটি রুপি থেকে ২০২২-২৩ অর্থবছরে ৩০০ কোটি রুপিতে পৌঁছেছে। যদিও এখন পর্যন্ত কোম্পানিটি ২০২৪ অর্থবছরের ফলাফল রিপোর্ট প্রকাশ করেনি। 

রেড চিলিস ফিল্ম প্রযোজনা ও সিনেমা ডিস্ট্রিবিউট, ওটিটি ও ভিএফএক্স পরিষেবাগুলোর মাধ্যমে অর্থ উপার্জন করে। দ্য ইকোনমিকস টাইমস অনুসারে, ২০২৩ অর্থবছরে কোম্পানি অপ্রকাশিত চলচ্চিত্র ও অবিক্রীত চলচ্চিত্রের মধ্য দিয়ে ৩৭০ কোটি রুপি আয় করেছে। এরই মধ্যে ওয়েব সিরিজ ও ফিল্ম প্রস্তুত রয়েছে, যা যথাক্রমে ৩৫৭ কোটি এবং ফিল্ম রাইটসের অধীনে ৯ দশমিক ৬ কোটি রুপি আয় করেছে। রেড চিলিস যে শেষ কয়েকটি প্রকল্পের সঙ্গে যুক্ত ছিল, সেগুলোর মধ্যে ‘ডার্লিংস’ সিনেমা একটি, যা নির্মাণে রেড চিলিসের সঙ্গে আলিয়া ভাটের একটি সহপ্রযোজনা সংস্থা ছিল। ডার্লিংস সরাসরি ওটিটি মাধ্যম নেটফ্লিক্সে মুক্তি পেয়েছিল ২০২২ সালে। এর আগে রেড চিলিস বিক্রম ম্যাসি ও সানিয়া মালহোত্রা অভিনীত ‘লাভ হোস্টেল’ সিনেমার সঙ্গে যুক্ত ছিল। 

বর্তমানে রেড চিলিসের সহায়ক হিসেবে কাজ করছে দুটি শাখা। একটি রেড চিলিজ ইন্টারন্যাশনাল ইউকে ও ইউএই ফ্রোন্ট স্টেজ এন্টারটেইনমেন্ট।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন