ব্যক্তিগত উদ্যোগে কান উৎসবে তারা

ফিচার প্রতিবেদক

ছবি: আদনান আল রাজীব ও আশনা হাবিব ভাবনার ফেসবুক

বিশ্বের অন্যতম মর্যাদার চলচ্চিত্র উৎসবের আসর বসে কানে। প্রতি বছর বিভিন্ন দেশ থেকে সিনেমা জমা দেয়া হয় সেখানে। নির্বাচিত হয় কিছু সিনেমা। সে সিনেমা নিয়েই সংশ্লিষ্ট নির্মাতা ও অভিনেতারা যান কান চলচ্চিত্র উৎসবে। এছাড়া আন্তর্জাতিক নানা প্রসাধনী ও ফ্যাশন ব্র্যান্ডের পণ্যদূতরাও কানের রেড কার্পেটে হাঁটেন। যেমন ভারত থেকে লরিয়ালের পণ্যদূত হিসেবেই গেছেন ঐশ্বরিয়া ও অদিতি রাও হায়দারি। কিন্তু এর বাইরেও অনেকে কান উৎসবে নিজের উদ্যোগে যান। সেক্ষেত্রে সব খরচসহ অন্যান্য বিষয় নিজেকেই করতে হয়। এ বছর বাংলাদেশ থেকে কানে গিয়ে আলোচনায় আছেন আদনান আল রাজীব ও আশনা হাবিব ভাবনা।

আদনান আল রাজীব মূলত নিজের প্রযোজিত সিনেমা র‍্যাডিক্যালস নিয়ে গেছেন কান উৎসবে। সিনেমাটির তিনি কেবল প্রযোজক। এটি পরিচালনা করেছেন ফিলিপাইনের নির্মাতা আরভিন বেলারমিনো। এটি ফিলিপাইনেরই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে বিবেচিত হচ্ছে। কান উৎসবে বেশকিছু বিভাগ রয়েছে। মূল প্রতিযোগিতার বাইরে এসব বিভাগে প্রতি বছরই নানা দেশের চলচ্চিত্র জমা দেয়া হয়। এমনই একটি বিভাগ ক্রিটিকস উইক। এর ৬৩তম আসরের জন্য নির্বাচিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। র‍্যাডিক্যালসের প্রযোজক আদনান আল রাজীব একা নন। মূল প্রযোজক ক্রিস্টিন ডে লিওন। সেই সঙ্গে সহপ্রযোজক আদনান আল রাজীব ও তানভীর হোসেন। কানে অংশ নেয়ার বিষয়টি জানিয়ে আদনান আল রাজীব সিনেমার ট্রেলার শেয়ার করেছিলেন এবং লিখেছিলেন কানে অংশ নিতে পেরে তিনি উচ্ছ্বসিত।

অন্যদিকে মডেল, অভিনেত্রী ও লেখিকা আশনা হাবিব ভাবনাও গেছেন কান উৎসবে। সেখানে তার কোনো সিনেমা প্রদর্শিত হচ্ছে না। তিনি নিজ উদ্যোগে গেছেন। মূলত ভাবনার ইচ্ছা তার সিনেমা কোনো একদিন কানে প্রদর্শিত হবে। আপাতত তিনি কান উৎসব ঘুরে দেখতে চান। সেই সঙ্গে কান থেকে তিনি নিয়মিত নিজের ছবি পোস্ট করছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। তা এরই মধ্যে এ দেশের দর্শকের নজর কেড়েছে।

কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে সচরাচর সিনেমা নির্বাচিত হয় না। ২০০২ সালে তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ প্রদর্শিত হয়েছিল কানে। এটি ফিপ্রেসকি আন্তর্জাতিক সমালোচক পুরস্কার পায়। সিনেমাটি প্রাথমিকভাবে ফরাসি অর্থায়নে নির্মিত। ২০২১ সালে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ প্রদর্শিত হয়েছিল ‘আ সার্তে রিগা’ বিভাগে। সেখানে সিনেমাটি স্ট্যান্ডিং অভেশন পেয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন