বিআইডিএসের সেমিনারে বক্তারা

সিন্ডিকেট হঠাৎ শক্তিশালী হয়েছে, বাজারের কোনো তদারকি নেই

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

গত কয়েক বছরে বাজার সিন্ডিকেট হঠাৎ অনেক শক্তিশালী হয়েছে। কিন্তু বাজার তদারকি হচ্ছে না। তাই ফসলের উৎপাদন বাড়লেও বাজারে পণ্যের দাম বাড়তি।

রোববার (৩০ জুন) সকালে সরকারি গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের এক সেমিনারে  এসব কথা বলেন বক্তারা। এতে মূল বক্তব্য তুলে ধরেন কৃষি ব্যক্তিত্ব শাইখ সিরাজ। সভাপতিত্ব করেন বিআইডিএস এর মহাপরিচাল ড. বিনায়ক সেন।

সেমিনারে গত ৪ দশকের বেশি সময় ধরে সাংবাদিকতার অভিজ্ঞতার আলোকে বিভিন্ন পর্যবেক্ষণ তুলে ধরেন শাইখ সিরাজ।

বাজার সিন্ডিকেটের বিষয়ে তিনি বলেন, নরসিংদীর বেলাব উপজেলা একটি ফুলকপি যেখানে ৩ টাকায় বিক্রি হয়, শান্তিনগর বাজারে আসতে আসতে তা ৩৩ টাকা হয়ে যায়।  ইসবগুলের ভুষির প্যাকেট আগে যেটা ৪০ টাকা ছিল দাম হয়ে যায় আড়াইশ টাকা। মানিকগঞ্জে ২০ টাকা কেজি মরিচ মোহাম্মদপুরে হয়ে যায় ৮০ টাকা।  বাজার তদারকির ব্যবস্থাপনায় নাই। তাই হঠাৎ পণ্যের দাম বেড়ে যায়।

বিশেষ অতিথির বক্তব্যের সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, সড়কে  চাঁদাবাজি, পরিবহন ব্যবস্থাপনা, ও সিন্ডিকেটের বিষয়গুলো দেখতে হবে। এসব দেখার দায়িত্ব সরকারের। তবে বাজারের দায়িত্ব সরকারের নেয়া উচিত না। সরকার শুধু বাজার ব্যবস্থাপনায় সহায়ক ভূমিকা পালন করতে পারে।

সেমিনারে ভবিষ্যতে প্রান্তিক কৃষকের অস্তিত্ব বিলীন হওয়ার আশঙ্কা প্রকাশ করেন বক্তারা।  ধীরে ধীরে বাণিজ্যিক কৃষি স্থান দখল করে নেয়ার কথা বলেন বক্তারা। এ বিষয়ে শাইখ সিরাজ বলেন, যদি প্রান্তিক কৃষক বিলীন হয়ে যায়, তাহলে তারা কোথায় যাবে সেটিই এখন বড় প্রশ্ন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন