ইংল্যান্ডকে উড়িয়ে ফাইনালে ভারত

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি
Default Image

আফগানিস্তানের রূপকথা থামিয়ে সকালেই ফাইনালের মঞ্চে পা রাখে দক্ষিণ আফ্রিকা। বহুল প্রতিক্ষীত ফাইনালের প্রতিপক্ষও পেয়ে গেছে প্রোটিয়ারা। দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে তৃতীয়বারের মতো টিটোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারত।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭১ রান তুলে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৫৭ রান করেছেন রোহিত। জবাবে খেলতে নেমে ১৬ ওভার ৪ বলে ১০৩ রানে অলআউট হয় ইংল্যান্ড।

এদিন মাঠ ভেজা থাকায় নির্ধারিত সময়ে হয়নি টস। প্রায় সোয়া এক ঘণ্টা দেরিতে শুরু হয় ম্যাচ। টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বিরাট কোহলিকে হারায় ভারত। তার ব্যাট থেকে এসেছে ৯ বলে ৯ রান। তিনে নেমে ৬ বল খেলে ৪ রানে ফিরেছেন ঋষব পন্ত। 

দ্রুত দুই উইকেট হারালেও ভারতকে বিপদে পড়তে দেননি রোহিত। সূর্যকুমারকে নিয়ে পাল্টা আক্রমণ করেন তিনি। ৩৬ বলে টুর্নামেন্টে টানা দ্বিতীয় ফিফটির দেখা পান রোহিত।

ফিফটি করার সুযোগ ছিল সূর্যকুমারের সামনেও। কিন্তু অর্ধশতক করতে পারেননি তিনি। ৩৬ বলে ৪ বাউন্ডারি ও ২ ছক্কায় ৪৭ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন সূর্যকুমার। তাকে ফিরিয়েছেন জোফরা আর্চার।

এরপর ভারতকে বড় ধাক্কাটা দেন ক্রিস জর্ডান। পরপর দুই বলে হার্দিক পান্ডিয়া ও শিভাম দুবেকে প্যাভিলিয়নে ফেরান ইংলিশ এ পেসার। শেষদিকে ৯ বলে ১৭ রান করে অপরাজিত ছিলেন রবীন্দ্র জাদেজা। ২০ ওভারে ১৭১ রান সংগ্রাহ করে ভারত। ইংল্যান্ডের হয়ে ৩ ওভারে ৩৭ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন ক্রিস জর্ডান।

১৭২ রানের লক্ষ্য তাড়ায় শুরুটা ভালোই করেছিল ইংল্যান্ড। বিশেষ করে জস বাটলার আক্রমণাত্মক শুরু করেছিলেন। তবে ইনিংস বড় করতে পারেননি এই ওপেনার। ২৩ রান করে বাটলার ফিরলে ভাঙে ২৬ রানের উদ্বোধনী জুটি। আর তাতে পথ হারায় ইংলিশরাও।

এরপর ফিল সল্ট, মঈন আলি, স্যাম কারান ও জনি বেয়ারস্ট্রো দ্রুত সাজঘরে ফেরেন। দলীয় অর্ধশতকের আগেই ৫ উইকেট হারায় ইংল্যান্ড। 

এরপর হ্যারি ব্রুক ও লিয়াম লিভিংস্টোন জুটি গড়ার চেষ্টা করেন। তবে ২৫ রান করে ব্রুক ফিরলে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে যায় ইংলিশরা। 

শেষদিকে জোফরা আর্চারের ১৫ বলে ২১ রানের ইনিংস কেবলই হারের ব্যবধান কমিয়েছে। শেষ পর্যন্ত ১০৩ রানে অলআউট হয়েছে তারা। তাতে ৬৮ রানের জয় পেয়েছে ভারত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন