সুপার এইটে কবে কার খেলা, বাংলাদেশের প্রতিপক্ষ কারা?

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি
Default Image

বাংলাদেশ সময় আগামীকাল সকালে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান ম্যাচ দিয়ে শেষ হচ্ছে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াই। তবে এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে সুপার এইটের আট দল। বুধবার শুরু হচ্ছে সেরা আট দলের লড়াই।

 

সুপার এইটে দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল। গ্রুপ-১-এ রয়েছে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান ও অস্ট্রেলিয়া এবং গ্রুপ-২-তে আছে খেলবে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। আইসিসির র‍্যাংকিং অনুসারে, আগেই ঠিক করা ছিল কে কোন গ্রুপে পড়বে। র‍্যাংকিংয়ের বাইরে থেকে এসে সুপার এইটে ঢুকে পড়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। যথাক্রমে শ্রীলংকা ও পাকিস্তানের জায়গা নিয়েছে এই দুটি দল।

 

বাংলাদেশ ‘ডি’ গ্রুপ রানার্সআপ, ভারত ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন, অস্ট্রেলিয়া ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ও আফগানিস্তান ‘সি’ গ্রুপ রানার্সআপ হিসেবে সুপার এইটে উঠেছে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন, দক্ষিণ আফ্রিকা ‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন, ইংল্যান্ড ‘বি’ গ্রুপ রানার্সআপ ও সারপ্রাইজ প্যাকেজ যুক্তরাষ্ট্র ‘এ’ গ্রুপ রানার্সআপ হিসেবে সুপার এইটে জায়গা করে নিয়েছে। সহ-স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্র হৈচৈ ফেলে দেয় পাকিস্তানকে হারিয়ে। ওই হারটিতেই কপাল পুড়েছে পাকিস্তানের। ফলে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় তাদের। সুপার এইটে ভারতের সঙ্গী হয় স্টুয়ার্ট ল’র দল।  

 

বাংলাদেশও বেশ কাঠখড় পুড়িয়ে পেয়েছে সুপার এইটের টিকিট। শ্রীলংকাকে প্রথম ম্যাচে হারানোর পর দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে জিততে হেরে যায় টাইগাররা। তাতে খানিকটা অনিশ্চিত হয়ে পড়ে সুপার এইটে খেলার স্বপ্ন। যদিও নেদারল্যান্ডস ও নেপালকে টানা হারিয়ে ঠিকই সুপার এইটে জায়গা করে নেয় নাজমুল হোসেন শান্তর দল। আজ সকালে সেন্ট ভিনসেন্টে মাত্র ১০৬ রানের পুঁজি গড়েও শেষ পর্যন্ত বোলিং সাফল্যে ২১ রানের জয় পায় বাংলাদেশ।

 

শুক্রবার সকাল সাড়ে ৬টায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর শনিবার রাত সাড়ে ৮টায় ভারতের বিপক্ষে ও মঙ্গলবার সকালে আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।


 

টি-টোয়েন্টি বিশ্বকাপের নয়টি আসরেই অংশ নিলেও এ নিয়ে মাত্র দ্বিতীয়বার সুপার এইট পর্বে খেলছে বাংলাদেশ। ২০০৭ সালে প্রথম আসরে সুপার এইটে ওঠার পর সংক্ষিপ্ত ফরম্যাটের এই বৈশ্বিক আসরে ভালো করতে পারছিল না টাইগাররা। অবশেষে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে এবার সুপার এইটের টিকিট পেল বাংলাদেশ। যদিও বিস্ময়করভাবেই টপ অর্ডার ব্যাটারদের শোচনীয় ব্যর্থতার পরও শুধু বোলিংয়ের দাপট দিয়ে বাংলাদেশ সেরা আটে জায়গা করে নিল।

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন