আফগানদের জয়ে ওয়ার্নারের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ!

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি
Default Image

আফগানিস্তানের কাছে বাংলাদেশের হার ডেভিড ওয়ার্নারের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের সমাপ্তিরেখা টেনে দিল! আফগানরা সেমিতে ওঠায় এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে অজিদের বিদায় ঘটেছে। এর মধ্য দিয়েই ওয়ার্নারের বর্ণাঢ্য ক্যারিয়ারও শেষ হলো। আগেই ওয়ানডে ও টেস্ট থেকে অবসর নেয়া এই বামহাতি ব্যাটারের টি-টোয়েন্টি ক্যারিয়ারেরও পর্দা নামল।

 

সুপার এইটে ভারত, বাংলাদেশ, আফগানিস্তানের গ্রুপে খেলেছে অস্ট্রেলিয়া। তারা শুধু বাংলাদেশকে হারাতে পেরেছে। আজ মঙ্গলবার সকালে সেন্ট ভিনসেন্টে বাংলাদেশ ও আফগানিস্তানের স্নায়ুক্ষয়ী লড়াইয়ে চোখ ছিল অজিদেরও। বাংলাদেশ জিতলেই (১২.১ ওভারের পরে) অজিরা নিট রানরেটে উঠে যেত সেমিফাইনালে। যদিও সেটি করতে পারেনি বাংলাদেশ, ফলে আফগানরা উঠে যায় শেষ চারে এবং অজিদের বিদায় হয়ে যায়।

 

সেন্ট লুসিয়ায় সুপার এইটের শেষ ম্যাচ খেলে মাঠ ছাড়ার সময় ওয়ার্নার নিজেও বুঝতে পারেননি যে এটাই হবে তার শেষ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ।

 

তার অবসরটা হলো ধাপে ধাপে। গত নভেম্বরে আহমেদাবাদে ভারতের বিপক্ষে বিশ্বকাপ ফাইনাল ছিল তার শেষ ওয়ানডে ম্যাচ। গত জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে খেলেছেন ক্যারিয়ারের শেষ টেস্ট। তিনি আগেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন যে, নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে এই ফরম্যাটকে বিদায় জানাবেন। সেই হিসেবে, তার আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি ঘটল।

 

ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচে ভারতের বিপক্ষে তিনি ছয় বলে ছয় রান করেছেন। অর্শদীপ সিংয়ের বলে নিচু এক ক্যাচ নিয়ে তাকে বিদায় করেছেন সূর্যকুমার যাদব। আউট হয়ে ফিরে যাওয়ার সময় ব্যাটের ওপর ক্ষোভ ঝেরেছেন। এ সময় মাথা নিচু ছিল তার। তখনো তিনি জানতেন না যে, এটিই তার শেষ ম্যাচ। তাকে কোনো ‘গার্ড অব অনার’ও দেয়া হয়নি, দর্শকও তাকে অভিবাদন জানানোর সুযোগ পায়নি।

 

সব মিলে ১১২টি টেস্টে ২৬ সেঞ্চুরিতে ৮ হাজার ৭৮৬ রান, ১৬১ ওয়ানডেতে ২২ সেঞ্চুরিতে ৬ হাজার ৯৩২ রান ও ১১০ টি-টোয়েন্টি ম্যাচে ১ সেঞ্চুরি ও ২৮টি হাফসেঞ্চুরিতে ৩ হাজার ২৭৭ রান করেছেন ওয়ার্নার। আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪৯টি সেঞ্চুরি করেছেন তিনি।    

 

অজিদের হয়ে তিনি ২০১৫ ও ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ ও ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন। এছাড়া জিতেছেন ২০২৩ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন