মূল্যস্ফীতি কমাতে যা করা দরকার, সরকার তার ধারেকাছেও নেই: ফরাসউদ্দীন

বণিক বার্তা প্রতিনিধি, রাবি

ফাইল ছবি। বণিক বার্তা।

মূল্যস্ফীতি কমাতে যা করা দরকার, তার ধারেকাছেও সরকার নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন। বৃহস্পতিবার (২৭ জুন) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএস সেমিনার কক্ষে আয়োজিত ‘জাতীয় বাজেট ২০২৪ ২৫: প্রত্যাশা ও প্রস্তাবনা শীর্ষক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক এ গভর্নর বলেন, ‘মূল্যস্ফীতি কমাতে আমাদের সেটাই করতে হবে, যেটা বঙ্গবন্ধু ১৯৭২ সালে করেছিলেন। বঙ্গবন্ধুর মতো আমাদের টিসিবি ব্যবস্থার প্রসার করার দরকার। তবে বঙ্গবন্ধু রেশন দিয়েছিলেন, এখন রেশন দেয়া সম্ভব নয়। আমরা কৃষকের কাছ থেকে খাদ্যশস্য কিনে ওপেন মার্কেটে বিক্রি করলে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমবে এবং মূল্যস্ফীতি কমে আসবে। তবে দুঃখের বিষয় মূল্যস্ফীতি কমাতে যা করা দরকার, তার ধারেকাছেও সরকার যাচ্ছে না।'

অর্থবছর জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত করা উচিত উল্লেখ করে মোহাম্মদ ফরাসউদ্দীন বলেন, ‘এপ্রিল, মে ও জুন মাসে নদী ভাঙনসহ বিভিন্ন কারণে কত সহস্র কোটি টাকা কন্ট্রাক্টররা নিয়ে যায়, আমাদের কিছু করার থাকে না। অর্থবছর জানুয়ারি-ডিসেম্বর হলে এই টাকা অপচয় হতো না।

শুক্রবার অর্ধদিবস কর্মঘণ্টা রাখার পরামর্শ দিয়ে তিনি বলেন, তাতে বাইরের দেশের সঙ্গে যোগোযোগ অনেক ভালো হবে।

সেমিনারে আইবিএস অ্যালামনাই অ্যাসোসিয়শনের সভাপতি ড. মো. ফজলুল হকের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে ছিলেন অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. আব্দুর রহিম। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. গোলাম সাব্বির সাত্তার, আইবিসের পরিচালক ড. মোহাম্মদ নাজিমুলসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন