স্মার্টফোনের ক্যামেরা ক্ষতিগ্রস্ত হয় যেসব কারণে

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

স্মার্টফোন এখন সবার নিত্যসঙ্গী। বিভিন্ন কাজের পাশাপাশি পছন্দের যেকোনো মুহূর্তের স্মৃতি সংরক্ষণে স্মার্টফোনের ক্যামেরায় ছবি ও ভিডিও ধারণ করা হয়। তবে নতুন স্মার্টফোনের তুলনায় পুরনো ডিভাইসের ক্যামেরা কম ভালো ছবি তুলতে পারে। পুরনো হলেই যে শুধু সমস্যা হয় তা নয়। ব্যবহারকারীর বিভিন্ন ভুলের কারণেও ক্যামেরা ক্ষতিগ্রস্ত হয়। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত খবরে এমন কিছু বিষয় সম্পর্কে বলা হয়েছে। যেগুলোর বিষয়ে সতর্ক থাকার মাধ্যমে ডিভাইসের ক্ষতি এড়ানো যাবে।

মোটরসাইকেলে মোবাইল ফোন লাগিয়ে রাখা: নতুন যেকোনো জায়গা ভ্রমণের ক্ষেত্রে ম্যাপের সহায়তা নিয়ে থাকেন অনেকেই। এজন্য মোটরসাইকেলের সামনে হোল্ডারে অনেকেই স্মার্টফোন যুক্ত করে থাকেন। এতে দ্রুত গন্তব্যে পৌঁছানো সহজ হলেও স্মার্টফোনের ক্যামেরার জন্য এটি ক্ষতিকর। কেননা মোটরসাইকেলে যে ভাইব্রেশন হয় তা মোবাইল ও ক্যামেরার সেন্সরের জন্য ক্ষতিকর।

লেজার লাইটের ছবি ধারণ না করা: কনসার্টসহ বিভিন্ন প্রয়োজনে লেজার লাইট ব্যবহার করা হয়। শখের বশে স্মার্টফোনের মাধ্যমে এ লাইটের ছবি তোলা ডিভাইসের জন্য ক্ষতিকর। কেননা লেজার লাইট বেশ শক্তিশালী হয়ে থাকে। এ লাইট ক্যামেরা সেন্সরের ওপর চাপ তৈরি করে এবং এতে ক্যামেরা ক্ষতিগ্রস্ত হতে পারে।

পানির নিচে স্মার্টফোন ব্যবহার না করা: স্মার্টফোনে বর্তমানে বিভিন্ন রেটিং দেয়া হয়। যার মাধ্যমে পানি ও ধুলোবালি থেকে ডিভাইসটির নিরাপত্তা স্তর নির্ধারণ করা যায়। কিন্তু এগুলো পানির নিচে ব্যবহারের জন্য কার্যকর নয়। কম পানিতে ডিভাইসের সমস্যা না হলেও অতিরিক্ত পানির নিচে স্মার্টফোনের ক্যামেরা সেন্সর ক্ষতিগ্রস্ত হতে পারে।

বেশি তাপমাত্রায় মোবাইল ফোনের ক্যামেরা ব্যবহার না করা: অধিক তাপমাত্রা যেকোনো ডিভাইসের জন্য ক্ষতিকর। এ কারণে এ সময় ক্যামেরাও ব্যবহার না করা ভালো। অতিরিক্ত ঠাণ্ডায়ও ক্যামেরা ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা। উচ্চ তাপমাত্রায় ক্যামেরা চালু করলে তা সরাসরি ফোনের ক্যামেরায় এসে পড়ে। এতে ব্যাটারির পাশাপাশি ক্যামেরা লেন্সও ক্ষতিগ্রস্ত হতে পারে।

লেন্স প্রটেক্টর ব্যবহার করা: স্মার্টফোনের ক্যামেরা সুরক্ষায় অনেকেই প্রটেক্টর ব্যবহার করে থাকে। কিন্তু এটি ডিভাইসের ক্যামেরার জন্য ক্ষতিকর। যদি প্রটেক্টরের মান ভালো না হয় তাহলে ক্যামেরার গ্লাসেও দাগ পড়তে পারে। এছাড়া প্রটেক্টর ঠিকমতো না বসলে বালি ঢুকতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন