উইম্বলডন টেনিসে নারী এককে বর্তমান চ্যাম্পিয়নের বিদায়

ক্রীড়া ডেস্ক

চ্যাম্পিয়ন মার্কেতাকে হারানোর আনন্দ জেসিকা বুজাস মানেইরার। ছবি: এপি

চলতি উইম্বলডন টেনিস আসরের শুরুতেই অঘটন। আজ মঙ্গলবার প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন নারী এককের বর্তমান চ্যাম্পিয়ন মার্কেতা ভন্দ্রোসোভা। তাকে সরাসরি ৬-৪, ৬-২ গেমে হারিয়েছেন স্পেনের জেসিকা বুজাস মানেইরা। উইম্বলডনে গত ৩০ বছরের মধ্যে এই প্রথম নারী এককে বর্তমান চ্যাম্পিয়ন বিদায় নিলেন প্রথম রাউন্ড থেকে। তার আগে সর্বশেষ ১৯৯৪ সালে তখনকার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন স্টেফি গ্রাফ প্রথম রাউন্ডে হেরেছিলেন লরি ম্যাকনিলের কাছে।

 

গত বছর ইতিহাস গড়ে উইম্বলডন শিরোপা জয় করেন মার্কেতা। ফাইনালে তিনি তিউনিসিয়ার ওন্স জাবেরকে হারান এবং প্রথম অবাছাই নারী খেলোয়াড় হিসেবে উইম্বলডন শিরোপা জয় করেন। যদিও আজ সেন্টার কোর্টে অসংখ্য আনফোর্সড ভুল করেন তিনি এবং কয়েকটি ডাবল ফল্ট করার খেসারত হিসেবে হারতে হয় তাকে।

 

৮৩ নম্বর র‍্যাংকধারী মানেইরোর জন্য এটা বড় এক জয়। গ্র্যান্ডস্লামে এটাই ২১ বছর বয়সী খেলোয়াড়টির প্রথম জয়। স্প্যানিশ খেলোয়াড়টি জয়ের পর প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘আমি সত্যিই অনেক আনন্দিত। এটা আমার জীবনের ও ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত। এটা আমার জীবনের সুন্দরতম টুর্নামেন্টও। কাজেই যারা আজ এসেছেন এবং আমার খেলা দেখেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা।

 

মার্কেতার বিদায়ে এটা নিশ্চিত হলো যে, টানা সাত মৌসুমে নতুন নারী চ্যাম্পিয়ন পাচ্ছে উইম্বলডন। ২০১৫ ও ২০১৬ সালে টানা দুবার উইম্বলডন জয়ের কৃতিত্ব দেখান আমেরিকান সুপারস্টার সেরেনা উইলিয়ামস।

 

চতুর্থ বাছাই কাজাখস্তানের এলেনা রিবাকিনা, পঞ্চম বাছাই যুক্তরাষ্ট্রের জেসিকা পেগুলা সহজ জয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন। ছেলেদের এককে আজ কোর্টে নেমেছেন ২৪ গ্র্যান্ডস্লাম চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ ও নারী এককে শীর্ষ বাছাই ইগা সিয়ানতেক।   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন