ঢাকায় ডিবিইডিসি'র উদ্যোগে ফুটপাথ প্রযুক্তি বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

ছবি: সংগৃহীত

সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ (গ্রুপ) কোম্পানি লিমিটেডের অধীনে ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ডিবিইডিসি) বুধবার (৩ জুলাই) ঢাকার রেডিসন হোটেলে ফুটপাথ প্রযুক্তি বিষয়ক একটি প্রচারমূলক সম্মেলন সফলভাবে আয়োজন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ (গ্রুপ) কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার লিউ জিয়াওবোসহ ১৫০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মইনুল হাসান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী আলী আক্তার হোসেন; পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির মহাপরিচালক আবুল বাশার। বাংলাদেশে চাইনিজ এন্টারপ্রাইজেস অ্যাসোসিয়েশনের সভাপতি ছাড়াও বিভিন্ন চীনা ও বাংলাদেশী প্রতিষ্ঠান, এন্টারপ্রাইজ এবং মিডিয়ার প্রতিনিধিরাও এ সময় উপস্থিত ছিলেন।

কনফারেন্সে ডিবিইডিসি আধা-অনমনীয় ফুটপাথ প্রযুক্তির বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়, যার মধ্যে নকশা ধারণা, নির্মাণের বৈশিষ্ট্য, গুণগতমান, উপাদান নির্বাচন এবং কাজের অগ্রগতি সম্পর্কে আলোকপাত করা হয়।

এ বি এম আমিন উল্লাহ নুরি এই প্রযুক্তিটি চালু করার জন্য সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ (গ্রুপ) কোম্পানি লিমিটেডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এটি বাংলাদেশের পারিপার্শ্বিক অবস্থার সঙ্গে অত্যন্ত মানানসই একটি উদ্যোগ। 

তিনি বলেন, বাংলাদেশে সাধারণত ফুটপাথ কাঠামো স্তরের জন্য নদীর তলদেশ থেকে সংগৃহীত বালি ব্যবহার করা হয়, যাতে করে ফুটপাতগুলো কিছুটা দুর্বল মানের, কম ধারণ ক্ষমতাসম্পন্ন ও কম টেকসই হয়ে থাকে। একইসঙ্গে, এটি রাস্তা নির্মাণের জন্য চূর্ণ পাথরের মতো আমদানি করা উপকরণের ওপর দেশের নির্ভরতা হ্রাস করে, নির্মাণ ব্যয় কমায় এবং ব্যাপকহারে ইট ব্যবহারের কারণে যে পরিবেশগত ক্ষতি হয়, তা হ্রাস করে।

ঢাকা বাইপাস রোডে আধা-অনমনীয় ফুটপাথ প্রযুক্তির সফল প্রয়োগ করা হলে এটি একটি টেকসই উন্নয়নের সমাধান প্রদান করবে, যা মাটি ও পানি সংরক্ষণ এবং পরিবেশগত সুরক্ষার সুবিধা দেবে। এটি বাংলাদেশের ভবিষ্যৎ সড়ক নির্মাণের জন্য একটি নতুন বিকল্প হিসেবে বিবেচিত হতে পারে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগসহ অন্যান্য প্রকল্পেও এই নতুন প্রযুক্তি ব্যবহার অব্যাহত রাখবে। তদুপরি, নুরি বাংলাদেশে বিনিয়োগের জন্য আরও চীনা কোম্পানিকে স্বাগত জানান এবং দেশের অবস্থার সাথে উপযোগী অতিরিক্ত নতুন প্রযুক্তি প্রবর্তন এবং এর টেকসই উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে আরএইচডি ও এলজিইডি-এর একাধিক উচ্চপদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের সিইও ও পরিচালক জিয়াও ঝিমিং। এ সময় স্থানীয় শেয়ারহোল্ডার ও এসইএল (শামীম এন্টারপ্রাইজ লিমিটেড) এর ব্যবস্থাপনা পরিচালক আমিনুল হক শামীম এবং ইউডিসি কনস্ট্রাকশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার কালাম হোসেন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিওও মো. শফিকুল ইসলাম আলকান্দ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন