কোপার কোয়ার্টার ফাইনালে নামছে আর্জেন্টিনা

লিওনেল মেসির খেলা নিয়ে অনিশ্চয়তা

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

কোপা আমেরিকায় রেকর্ড ১৬তম শিরোপার লক্ষ্যে খেলা আর্জেন্টিনা শুক্রবার সকালে সেমিফাইনালের টিকিট কাটতে নামছে। বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হতে যাওয়া এই ম্যাচে অবশ্য অধিনায়ক লিওনেল মেসি খেলবেন কিনা, সেটি নিশ্চিত করতে পারেননি আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।

 

গ্রুপ পর্বে টানা তিনটি ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে ওঠা আর্জেন্টিনা ফেভারিট হিসেবেই নামছে কাল। তবু মেসিকে ঘিরে অনিশ্চয়তার কারণে বর্তমান চ্যাম্পিয়নদের শিবিরে খানিকটা উৎকন্ঠা তো থাকছেই।

 

পায়ের চোটে ভোগা মেসিকে বুধবার আর্জেন্টিনার অনুশীলনে দেখা গেছে। এরপরও স্কালোনি তাকে নিয়ে নিশ্চিত করে কিছু বলেননি। তিনি জানিয়েছেন, মেসিকে মাঠে নামানোর চেষ্টা করে যাচ্ছেন। মেসি খেললে দল হবে একরকম, না খেললে তাকে বিকল্প দল নিয়ে ভাবতে হবে।

 

সংবাদ সম্মেলনে স্কালোনি বলেছেন, ‘সে কেমন সাড়া দেয়, তার ওপর নির্ভর করে আমরা সিদ্ধান্ত নেব। লিওর না খেলার একটা প্রভাব তো থাকবে। আমরা চেষ্টা করব তাকে খেলানোর। যদি না খেলে তবে আমরা সম্ভাব্য সেরা উপায় খুঁজে বের করব। আমি আজ (বুধবার) তার সঙ্গে কথা বলব। তার জন্য যেটি ভালো হয় সেটিই সে করুক।’

 

গ্রুপ পর্বে মেসি নিয়মিত খেলতে না পারলেও জিততে অসুবিধা হয়নি তারকাখচিত আর্জেন্টিনার। তিন ম্যাচে তারা প্রতিপক্ষকে ৫ গোল দিয়েছেন। এর মধ্যে ইন্টার মিলান ফরওয়ার্ড লাউতারো মার্টিনেজ একাই করেছেন চার গোল। বাকি গোলটি করেন ম্যানচেস্টার সিটির ফরওয়ার্ড হুলিয়ান আলভারেজ। এই দুই সেন্টার ফরওয়ার্ডকে যদি একসঙ্গে মাঠে নামান স্কালোনি, তবে নিশ্চিতভাবেই এই জুটি আন্ডারডগ একুয়েডরের জন্য দুঃস্বপ্ন বয়ে আনতে সমর্থ।  

 

মেসি না খেললে সেই সুযোগ নিতে তৈরি একুয়েডর। দলটির কোচ ফেলিক্স সানচেজ বাস বলেছেন, মেসিকে আটকানোর পরিকল্পনা নিয়েই এগোচ্ছেন তারা। তবে মেসি না খেললে তারাই এগিয়ে থাকবেন।

 

তবে কে এগিয়ে থাকবে, সেটি আজ সকালে ৯০ মিনিটের লড়াইয়ে পরিষ্কার হয়ে যাবে।  

 

দুই লাতিন দল এখন পর্যন্ত সব ধরণের প্রতিযোগিতায় ২২ বার মুখোমুখি হয়েছে, যার মধ্যে আর্জেন্টিনা ১৩টি জয় পেয়েছে, একুয়েডরের জয় মাত্র ৩টি; ড্র হয়েছে বাকি ৬ ম্যাচ। সর্বশেষ গত ৯ জুন প্রীতি ম্যাচে ১-০ গোলে একুয়েডরকে হারায় আর্জেন্টিনা। তার আগে গত ৮ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাই ম্যাচে একই ব্যবধানে জিতেছে আলবিসেলেস্তেরা।

 

এদিকে, শনিবার সকালে উত্তর আমেরিকার দল কানাডার মুখোমুখি হবে লাতিন দল ভেনেজুয়েলা। ম্যাচটি শুরু হবে শনিবার সকাল ৭টায়। এছাড়া রোববার ভোর ৪টায় মুখোমুখি হবে লাতিন দল কলম্বিয়া ও মধ্য আমেরিকার দল পানামা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন