ইউভি গ্লু স্ক্রিন প্রটেক্টর ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

বেশির ভাগ স্মার্টফোন ব্যবহারকারী ডিভাইসের ডিসপ্লের সুরক্ষায় স্ক্রিন গার্ড বা প্রটেক্টর ব্যবহার করে থাকেন। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের টিপিইউ ফিল্ম, টেম্পারড গার্ড, ইউভি গ্লু স্ক্রিন প্রটেক্টর রয়েছে। কার্ভড গ্লাসের ডিসপ্লের জন্য ইউভি গ্লু স্ক্রিন প্রটেক্টর বেশ জনপ্রিয় হয়ে উঠছে। 

ইউভি গ্লু স্ক্রিন প্রটেক্টর সঠিকভাবে ইনস্টল না করা হলে এটি ডিভাইসের জন্য ক্ষতির কারণ হতে পারে। কারণ ইউভি গ্লুর লিকুইড যদি ডিভাইসের ভেতরে যায় তাহলে স্মার্টফোনের সূক্ষ্ম যন্ত্রাংশের ক্ষতি করতে পারে। আর এ বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিদরা।

সম্প্রতি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে করা পোস্টে, ব্যবহারকারীদের লিকুইড ইউভি স্ক্রিন প্রটেক্টর নিয়ে সতর্ক করেছে। ইউভি স্ক্রিন প্রটেক্টরের গ্লু বা আঠার মাধ্যমে স্মাটফোনের কোনো ক্ষতি হলে স্মার্টফোনের ওয়ারেন্টি বাতিল হবে বলে জানায় কোম্পানিটি। শাওমি আরো জানায়, কম দামের লিকুইড ইউভি স্ক্রিন প্রটেক্টর সাময়িকভাবে সুরক্ষিত মনে হলে দীর্ঘমেয়াদে এটি স্মার্টফোনের কার্যকারিতা কমিয়ে দেয়।  

সম্প্রতি একজন রেডিট ব্যবহারকারী ইউভি গ্লু স্ক্রিন প্রটেক্টর অভিজ্ঞতা সম্পর্কে জানিয়েছেন। তার স্যামসাং গ্যালাক্সি ফোনে ইউভি গ্লু ব্যবহারের পর ভলিউম বাটনে গ্লু চলে যায়। এর ফলে ভলিউল বাটন কাজ করা পুরোপুরি বন্ধ হয়ে যায়। এছাড়া ডিভাইসটির এস পেন স্লটেও গ্লু ঢুকে উপরিভাগের ক্ষতিগ্রস্ত হয়েছে। নতুন করে স্যামসাং থেকে এস পেন কিনতে পারলেও ভলিউম বাটন কাজ না করা একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এর মেরামতও বেশ ব্যয়বহুল।

এছাড়া ইউভি গ্লু প্রটেক্টর অন্যান্য সমস্যাও তৈরি করতে পারে। এ ধরনের স্ক্রিন গার্ড ব্যবহার করা হলে অনেক সময় স্মার্টফোনের ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার কাজ করা বন্ধ হয়ে যায়। আর ইউভি গ্লাস অনেক দিন ব্যবহার করার পর তা ওঠানো ক্ষেত্রে সমস্যা দেখা যায়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন