ব্যক্তির মূলধনি মুনাফার ওপর কর বহাল থাকছে

নিজস্ব প্রতিবেদক

দেশের পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে অর্জিত মূলধনি মুনাফার ক্ষেত্রে এতদিন ব্যক্তি বিনিয়োগকারীরা কর অব্যাহতি পেয়ে আসছিলেন। তবে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবে এক্ষেত্রে করারোপের ঘোষণা দেয়া হয়েছিল। এ প্রস্তাবের ফলে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে এবং বাজারসংশ্লিষ্টরা এটি প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন। যদিও গতকাল জাতীয় সংসদে পাস হওয়া অর্থবিলে মূলধনি মুনাফার ওপর কর বহাল রাখা হয়েছে। তবে এক্ষেত্রে কিছুটা ছাড় দেয়া হয়েছে।

তথ্যানুসারে, পুঁজিবাজারে বিনিয়োগ থেকে অর্জিত মূলধনি আয় ৫০ লাখ টাকা পর্যন্ত করমুক্ত থাকবে। আয় ৫০ লাখ টাকার বেশি হলে সেটির ওপর কর প্রযোজ্য হবে। এক্ষেত্রে কেউ যদি শেয়ার কেনার পাঁচ বছরের মধ্যে বিক্রি করে ৫০ লাখ টাকার বেশি যে পরিমাণ মূলধনি মুনাফা অর্জন করে তাহলে সেটি তার আয়ের সঙ্গে যোগ হবে এবং সেক্ষেত্রে তাকে শ্রেণী অনুসারে কর দিতে হবে। অন্যদিকে কেউ যদি শেয়ার কেনার পাঁচ বছর পর বিক্রি করে ৫০ লাখ টাকার বেশি যে পরিমাণ মূলধনি মুনাফা করবে তার ওপর ১৫ শতাংশ হারে কর দিতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বণিক বার্তাকে বলেন, ‘আমরা বরাবরই পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগকে উৎসাহিত করে আসছি। বাজেটে মূলধনি মুনাফার ওপর করের ক্ষেত্রে দীর্ঘমেয়াদি বিনিয়োগকারীদের সুবিধা দেয়া হয়েছে। ফলে স্বল্প মেয়াদের তুলনায় বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদে বিনিয়োগে উৎসাহিত হবে বলে মনে করি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন