৮০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে ব্যাংক এশিয়া

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক এশিয়া পিএলসির পরিচালনা পর্ষদ ৮০০ কোটি টাকার বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বন্ডটি ইস্যুর মাধ্যমে ব্যাংকটির মূলধনের পরিমাণ বাড়ানো হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূত্রে গতকাল এ তথ্য জানিয়েছে ব্যাংকটি।

তথ্য অনুসারে, সাব-অর্ডিনেটেড এ বন্ডের বৈশিষ্ট্য হলো এটি রূপান্তর অযোগ্য। এর মেয়াদ সাত বছর। এটি প্রাইভেট প্লেসমেন্টে ইস্যু করা হবে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে ব্যাংকটি এ বন্ড ইস্যু করবে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে ব্যাংকটির পর্ষদ। ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য ২৩ জুন বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ২০ মে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৯ পয়সা, আগের বছর যা ছিল ২ টাকা ৬২ পয়সা ছিল। ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ছিল ২৫ টাকা ২২ পয়সা। 

চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৬৭ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ১৩ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২৫ টাকা ৮৫ পয়সায়।

২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ব্যাংক এশিয়া। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৬২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৩৪ পয়সা। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২৪ টাকা ৪১ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৩ টাকা ৩৩ পয়সা। 

২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক এশিয়ার অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১ হাজার ১৬৫ কোটি ৯১ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৬৮০ কোটি ৪৮ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১১৬ কোটি ৫৯ লাখ ৬ হাজার ৮৬০। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৫৩ দশমিক ২২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৬ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১০ দশমিক ৭৮ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গতকাল ব্যাংক এশিয়ার শেয়ারের সর্বশেষ দর ছিল ১৭ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৭ ও ২০ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন