ঈদের পর ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৯ শতাংশ বেড়েছে। সূচকের পাশাপাশি এদিন ৬০ শতাংশ সিকিউরিটিজের দর বেড়েছে। গতকাল ডিএসইতে প্রায় সব খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন এসেছে। তবে লেনদেনের পরিমাণ কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী ছিল। দ্বিতীয়ার্ধে সূচক আরো ঊর্ধ্বমুখী হতে থাকে, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত বজায় ছিল। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৬১ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ১১৮ পয়েন্ট। এছাড়া ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে ২২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৮২২ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১২১ পয়েন্টে, আগের যা কার্যদিবসে ছিল ১ হাজার ১০৮ পয়েন্ট। 

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বীকন ফার্মাসিউটিক্যালস, রেনাটা পিএলসি ও কোহিনূর কেমিক্যালসের শেয়ারের। 

ডিএসইতে গতকাল ২৪৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে হয়েছিল ৪২৩ কোটি ১৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৪২ শতাংশ। ডিএসইতে মোট ৩৯২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৩২টির, কমেছে ৯৬ কোম্পানির আর অপরিবর্তিত ছিল ৬৪ সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৮ দশমিক ১ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১১ দশমিক ৫ শতাংশ দখলে ছিল সাধারণ বীমা। ১০ দশমিক ২ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল বস্ত্র খাত। মোট লেনদেনের ৮ দশমিক ৭ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাত। আর জীবন বীমা খাতের দখলে ছিল লেনদেনের ৭ দশমিক ৮ শতাংশ।

ডিএসইতে গতকাল কেবল টেলিকম খাতে নেতিবাচক রিটার্ন এসেছে। অন্যদিকে ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল প্রকৌশল, সাধারণ বীমা, পাট, ওষুধ ও মিউচুয়াল ফান্ড খাত। 

অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজারের (সিএসই) নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৩৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮ হাজার ৭৪৮ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৬১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬০৮ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৪ হাজার ৫৪৭ পয়েন্ট। 

এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ৭১টির আর অপরিবর্তিত ছিল ২১টির বাজারদর। গতকাল সিএসইতে ৭ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১০৭ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন