পর্তুগালকে হারিয়ে ইতিহাস গড়ে শেষ ষোলোয় জর্জিয়া

বণিক বার্তা অনলাইন

ছবি : এপি

এবারই প্রথম বড় টুর্নামেন্ট খেলার সুযোগ পেয়েছে জর্জিয়া। ফিফা র‍্যাঙ্কিংয়ে দলটির অবস্থান ৭৪ নম্বর। এমনকি ইউরো খেলতে আসার দলগুলোর মাঝে সবচেয়ে পেছনে জর্জিয়ার অবস্থান। কিন্তু সেই জর্জিয়ায় এবার রোনালদোর পর্তুগালকে হারিয়ে ইউরোর ইতিহাসে অঘটনের জন্ম দিয়ে জায়গা করে নিল শেষ ষোলোতে। 

প্রথম দুই ম্যাচে জিতে আগেই গ্রুপসেরা হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছিল পর্তুগাল। সে কারণেই হয়তো আগের ম্যাচ থেকে ৮ পরিবর্তন নিয়ে একাদশ সাজান পর্তুগাল কোচ রবার্তো মার্তিনেজ। এ সুযোগেই  রূপকথার দুর্দান্ত এক গল্প লিখেই মাঠ ছেড়েছে জর্জিয়া।  

ম্যাচের দ্বিতীয় মিনিটেই রোনালদোদের ছিটকে ফেলেন নাপোলির মিডফিল্ডার কাভিচা কাভারেসখেলিয়া। ডি-বক্সের ভেতর থেকে তার বাঁ-পায়ের শট গোলের নিশানা খুঁজে পায়।

১৯ মিনিটে পর্তুগালের দিয়াগো দালোতের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। ২৩ মিনিটে পালিনহার শটও রুখে দেন জর্জিয়ার গোলরক্ষক। ম্যাচের ২৮ মিনিটে ডি-বক্সে রোনালদোর জার্সি টেনে ধরলেও পেনাল্টি দেননি রেফারি। এটি নিয়ে তর্ক করে হলুদকার্ড দেখেন এই আল নাসর তারকা।

প্রথমার্ধের অন্তিম মুহূর্তে জোয়াও ফেলিক্সের দূরপাল্লার শট তালুবন্দি করেন জর্জিয়ার গোলরক্ষক। ১-০ ব্যবধানে পিছিয়ে থেকে বিরতি থেকে ফিরে আক্রমণ বাড়ায় রোনালদোরা। ৪৭ মিনিটে দানিলোর শট একটুর জন্য বাইরে দিয়ে চলে যায়। ৫০ মিনিটে আবারও গোলের সুযোগ পায় জর্জিয়া। তবে এবার সেই সুযোগ কাজে লাগাতে পারেননি কাভারেসখেলিয়া। জোরালো শট না করায় বল সহজেই ধরে ফেলেন পর্তুগিজ গোলরক্ষক।

৫৫ মিনিটে ডি-বক্সের ভেতর লোকোশভিলিকে ফাউল করে জর্জিয়াকে পেনাল্টি উপহার দেন এন্তনিও সিলভা। স্পট কিক থেকে গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন মাকুতাদজে। টুর্নামেন্টে ৩ গোল করে সর্বোচ্চ গোলদাতা বনে গেছেন জর্জিয়ান এই তারকা। পরে ২-০ গোলের অসাধারণ জয়ে তৃতীয় হয়ে পরের রাউন্ডে উঠলো জর্জিয়া। অন্যদিকে হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে গেছে পর্তুগাল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন