বহির্মুখী ব্যক্তিত্বের কদর বাড়ছে চাকরির বাজারে : গবেষণা

বণিক বার্তা ডেস্ক

ছবি : রয়টার্স

চাকরির বাজারে বহির্মুখী ব্যক্তিত্বের কাজের সুযোগ ও উপার্জনের পরিমাণ ক্রমাগত বাড়ছে বলে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে। গবেষকরা বলছেন, চাকরির বাজারে এ ধরনের ব্যক্তিদের কদর এর আগে কখনোই এতটা ছিল না। মূলত চলতি শতাব্দির শুরুর দিক থেকে তাদের কদর বাড়তে থাকে। খবর হেলসিংকি টাইমস। 

‘ইভলভিং রিটার্নস টু পারসোনালিটি’ শীষর্ক গবেষণায় নেতৃত্ব দিয়েছেন ফিনল্যান্ডের ‘ভিএটিটি ইনস্টিটিউট ফর ইকোনমিক রিসার্চ’ জ্যেষ্ঠ গবেষক রামিম আইজাদি। সঙ্গে ছিলেন স্টকহোম ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক জুনস তুকরি। তাদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয়েছে অর্থনীতিবিষয়ক ‘জার্নাল অব লেবার ইকোনমিকস’ সাময়িকীতে। 

রামিম আইজাদি বলেন, ‘বর্তমানে চাকরির বাজারে সাফল্য পাওয়ার নানা উপায় আছে। মেধা ও শিক্ষাগত যোগ্যতা এখনো চাকরির ক্ষেত্রে মূল্যবান। কিন্তু সামাজিকতা, সক্রিয়তা ও কর্মকশক্তিসহ বহির্মুখী ব্যক্তিত্বকে চাকরির বাজারে এখন নতুন করে গুরত্ব দেয়া হচ্ছে।’

ফিনল্যান্ডের প্রায় ৪ লাখ ৮০ হাজার চাকরিজীবীর ওপর গবেষণাটি করা হয়েছে। এতে দেখা গেছে, বহির্মুখী ব্যক্তিত্বের প্রার্থীরা কোনো কোনো ক্ষেত্রে এমন গুরুত্ব পান, যা তাদের শিক্ষাগত যোগ্যতাকেও ছাপিয়ে যায়। তবে বহির্মুখী ব্যক্তিত্বের ক্ষেত্রে নারীর চেয়ে পুরুষ প্রার্থীদের চাহিদা বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন