বছরের দ্বিতীয়ার্ধে স্থিতিশীল ব্যবসার প্রত্যাশা নেসলের

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চলতি বছরের দ্বিতীয়ার্ধে বিশ্বজুড়ে পণ্যের বিক্রি বৃদ্ধির হার স্থিতিশীল থাকবে বলে প্রত্যাশা করছে সুইজারল্যান্ডভিত্তিক খাদ্য ও পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠান নেসলে। এর কারণ হিসেবে একাধিক বিষয় উল্লেখ করেছে বহুজাতিক কোম্পানিটি। এর মধ্যে রয়েছে কাঁচামালের দাম, উৎপাদন ও অন্যান্য ব্যয় কমে আসার প্রভাব। খবর রয়টার্স।

সম্প্রতি নেসলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্কাস স্নেইডার সুইজারল্যান্ডের একটি সাময়িকীকে দেয়া সাক্ষাৎকারে এ প্রত্যাশা ব্যক্ত করেন। এ সময় তিনি সামগ্রিক ব্যবসায়িক পরিস্থিতি ও চ্যালেঞ্জ নিয়ে মন্তব্য করেন। 

তিনি জানান, বছরের দ্বিতীয়ার্ধে বাজারে পণ্য সরবরাহ বাড়াবে নেসলে। একই সঙ্গে পণ্যের বৈচিত্র্যকরণেও মনোযোগ দেবে।

মার্কাস স্নেইডার বলেন, ‘চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক (এপ্রিল-জুন) থেকে বছরের বাকি সময়ে আমরা বিক্রি বৃদ্ধির পরিমাণ স্থিতিশীল থাকবে বলে আশা করছি। এ সময় বিক্রির পরিমাণ বাড়ানোর সঙ্গে সঙ্গে বাজারে পণ্যের পরিমাণ ও বৈচিত্র্য বৃদ্ধি পাবে।’ 

এর আগে নেসলের একটি সূত্র জানায়, বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির বিক্রির পরিমাণ ৫ দশমিক ৯ শতাংশ কমে গেছে। তবে মুদ্রার বিনিময় হার সমন্বয়ের পর বিক্রির পরিমাণ ১ দশমিক ৪ শতাংশ বাড়ে। কোম্পানিটি ২০২৪ সালের মুদ্রার বিনিময় হার জনিত ওঠানামা বাদ রেখে ৪ শতাংশ বিক্রির বাড়ার পূর্বাভাস দিয়েছে।

দেড়শ বছর বয়সী কোম্পানিটি কিটক্যাট, নেসক্যাফে ও নেসপ্রেসোসহ নানা ধরনের চকোলেট ও পানীয় বিক্রি করে। গত বছর উৎপাদন খরচ বাড়ার জেরে একাধিকবার পণ্যের দাম বাড়িয়েছিল নেসলে। ফলে বিক্রিও কমে যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন