মিসর ও ইইউর মধ্যে ৭২৪০ কোটি ডলারের চুক্তি

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

চলতি বছরে মিসরের অর্থনীতিতে যুক্ত হচ্ছে বড় কিছু বৈদেশিক বিনিয়োগ। এ ধারায় সর্বশেষ যুক্ত হলো ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশকিছু কোম্পানি ও সংস্থার সঙ্গে চুক্তি। এর আগে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বড় অংকের চুক্তিতে আবদ্ধ হয় দেশটি। 

আনাদোলুর এক প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় বেশকিছু কোম্পানি ও সংস্থার সঙ্গে ৬ হাজার ৭৭০ কোটি ইউরো বা ৭ হাজার ২৪০ কোটি ডলার মূল্যের ৩৫টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে মিসর। 

গত রোববার কায়রোয় মিসর-ইউরোপীয় বিনিয়োগ সম্মেলনের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবৌলি এসব চুক্তির ঘোষণা দেন।

দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন উপস্থিত ছিলেন। এছাড়া ছিলেন মিসরে নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান বার্গার।

সম্মেলনের সমাপনী অধিবেশনে মোস্তাফা মাদবৌলি জানান, ইইউর সঙ্গে সম্মিলিত সহযোগিতা, তদারকি ও সক্রিয়তা নিয়ে প্রতি বছর সম্মেলনটি আয়োজনের ব্যাপারে আশাবাদী তিনি। এবারের সম্মেলনকে ‘সফল’ হিসেবে আখ্যা দিয়ে তিনি বলেন, ‘২০২৫ সালে অনুষ্ঠিত হবে মিসর-ইইউর মধ্যকার দ্বিতীয় সম্মেলন।’

স্বাক্ষরিত চুক্তিগুলোর মধ্যে গ্রিন হাইড্রোজেন, বিদ্যুচ্চালিত যানবাহন, অবকাঠামো, টেকসই পরিবহন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

এর আগে মার্চে ইইউ জানিয়েছিল, ২০২৪-২৭ সালের মধ্যে মিসরকে ৭৪০ কোটি ইউরো মূল্যের একটি অর্থায়ন প্যাকেজ দেবে। এছাড়া সর্বশেষ চার বছরে মিসরের জন্য ইউরোপীয় অর্থায়নের পরিমাণ ছিল প্রায় ১ হাজার ২৮০ কোটি ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন