আক্রমণ হওয়ার আগেই জঙ্গি নির্মূল করতে পেরেছি: ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

ছবি: ডিএমপি

জঙ্গি আক্রমণ হওয়ার আগেই গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পাল্টা আক্রমণ করে তাদের নির্মূল করার উদাহরণ বাংলাদেশ পুলিশের রয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার আট বছরে সোমবার ( জুলাই) গুলশান থানা ভবনের সামনে নির্মিতদীপ্ত শপথভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি মন্তব্য করেন।

ডিএমপি কমিশনার বলেন, বিভিন্ন দেশে আমরা দেখে থাকি যে, জঙ্গি আক্রমণ হওয়ার পরে অপারেশন চালানো হয়। কিন্তু বাংলাদেশ একমাত্র উদাহরণ যে বিভিন্ন অপারেশন আমরা চালাতে সক্ষম হয়েছি জঙ্গি আক্রমণ হওয়ার আগেই। আমরা গোয়েন্দাভিত্তিক কার্যক্রম চালিয়ে জঙ্গি হামলা সম্পর্কে আগাম তথ্য সংগ্রহ করে অভিযান চালিয়ে অনেক ক্ষেত্রেই জঙ্গি নির্মূল করতে সক্ষম হয়েছি।

অনলাইনে জঙ্গিবাদের প্রচারের বিষয় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, এটি একটি বড় চ্যালেঞ্জ। তাদের দমনে আমাদের সরকারের পক্ষ থেকে বা বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে যে সমস্ত তৎপরতা রয়েছে তার পাশাপাশি সমাজের সব শ্রেণির লোকজন বিশেষ করে মিডিয়া ব্যক্তিত্বদের এগিয়ে আসতে হবে। সেই সঙ্গে প্রত্যেক বাবা-মা বা অভিভাবক তাদের সন্তান কোথায় যাচ্ছে, কি করছে, কীভাবে চলছে, কাদের সাথে মিশছে, কতক্ষণ একা থাকছে কতক্ষণ মোবাইল নিয়ে অনলাইনে থাকছে, এই বিষয়গুলো একটু লক্ষ্য রাখে তাহলে আমি মনে করি এই দেশে জঙ্গিবাদ ছড়িয়ে যাওয়া থেকে অনেকটাই মুক্ত থাকবে।

জঙ্গিবাদ সংশ্লিষ্টদের ছাড় না দেয়ার প্রত্যয় জানিয়ে হাবিুরর রহমান বলেন, জঙ্গি সংশ্লিষ্ট যে কোনো ধরনের প্রতিষ্ঠান, ব্যক্তি কিংবা সংগঠনই হোক তাদের প্রত্যেকের বিরুদ্ধেই আমাদের তৎপরতা রয়েছে এবং সেটা অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন