অস্কারজয়ী চিত্রনাট্যকার রবার্ট টাউন মারা গেছেন

ফিচার ডেস্ক

সংগৃহীত

হলিউডের অস্কারজয়ী বিখ্যাত চিত্রনাট্যকার রবার্ট টাউন মারা গেছেন। গত সোমবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে নিজ বাড়িতে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। 

রোমান পোলানস্কির আলোচিত সিনেমা ‘চায়নাটাউন’-এর চিত্রনাট্যকার হিসেবে রবার্ট টাউন ব্যাপক পরিচিতি পান। ‘চায়নাটাউন’-এর চিত্রনাট্যকে সর্বকালের সেরা চিত্রনাট্যের একটি মনে করা হয়।

১৯৬০-এর দশক থেকে চলচ্চিত্রে যুক্ত হন রবার্ট টাউন। দীর্ঘ ক্যারিয়ারে তিনি ‘চায়নাটাউন’ ছাড়াও ‘দ্য লাস্ট ডিটেইল’, ‘শ্যাম্পু’-এর মতো আলোচিত সিনেমার চিত্রনাট্য লিখেছেন। এ ছাড়া যুক্ত ছিলেন ‘বনি অ্যান্ড ক্লাইড’, ‘দ্য গডফাদার’-এর মতো সিনেমার সঙ্গে। দুর্দান্ত সংলাপ লেখার জন্য টাউন সমালোচকদের কাছেও বিশেষভাবে সমাদৃত ছিলেন।

চিত্রনাট্য লেখা ছাড়াও সিনেমা পরিচালনা করেছেন টাউন। তার পরিচালিত সিনেমার মধ্যে রয়েছে ‘পারসোনাল বেস্ট’, ‘উইদাউট লিমিটস’, ‘আস্ক দ্য ডাস্ট’ ইত্যাদি।

১৯৩৪ সালের ২৩ নভেম্বর লস অ্যাঞ্জেলেসে জন্ম রবার্ট টাউনের। মূলত লেখক ও অভিনেতা হিসেবে ক্যারিয়ার গড়ার স্বপ্ন ছিল তার। এ জন্য তিনি অভিনয়ের প্রশিক্ষণও নেন। কিন্তু পর্দার সামনে নয়, চিত্রনাট্যকার হিসেবে পর্দার পেছনেই প্রতিষ্ঠা পান টাউন।

টেলিভিশনে নিজের কর্মজীবন শুরু করেন টাউন। ‘ব্রেকিং পয়েন্ট’, ‘দ্য আউটার লিমিটস’, ‘দ্য ম্যান ফ্রম ইউএনসিএলই’ টেলিভিশনে তার উল্লেখযোগ্য কাজ। চারবার অস্কার মনোনয়ন পেয়েছিলেন রবার্ট টাউন। পুরস্কার জেতেন ‘চায়নাটাউন’-এর জন্য। এ ছাড়া বাফটা ও গোল্ডেন গ্লোব পুরস্কারও আছে তার ঝুলিতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন