‘‌ওয়েন্সডে টু’ আয়ারল্যান্ডের বৃহত্তম প্রযোজনা

ফিচার ডেস্ক

ছবি: ভ্যারাইটি

আয়ারল্যান্ডে শুটিং হচ্ছে ওয়েন্সডে সিরিজের দ্বিতীয় কিস্তি ‘‌ওয়েন্সডে টু’র। এমজিএম টেলিভিশন প্রযোজিত নেটফ্লিক্স থেকে মুক্তি পাওয়া সিরিজটির প্রথম কিস্তি ২০২৩ সালে দারুণভাবে বাণিজ্যিক সফলতা পেয়েছে। এর মধ্যে সিরিজটির প্রথম সিজন দেখা হয়েছে ২৫ কোটি বার। ঝুলিতে উঠেছে এমির মতো সম্মানজনক পুরস্কার। প্রথম সিজন শুট করা হয় রোমানিয়ায়। ২০২৩ সালের শেষেই সিরিজের দ্বিতীয় সিজন আসার ব্যাপারে ঘোষণা দেয়া হয়। জানিয়ে দেয়া হয় আয়ারল্যান্ডের উইকলোতে শুটিং হওয়ার ব্যাপারও।

আয়ারল্যান্ডের বিখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান স্ক্রিন আয়ারল্যান্ড। এর আগে বেশকিছু ব্যবসাসফল সিনেমা ও সিরিজ বের হয়েছে প্রতিষ্ঠানটির ব্যানারে। তাদের মধ্যে রয়েছে ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেনস’-এর নামও। তবে ওয়েন্সডের মধ্য দিয়ে তৈরি হচ্ছে নতুন রেকর্ড। খরচ হিসেবে আয়ারল্যান্ডের মাটিতে সবচেয়ে বড় প্রযোজনা প্রকল্প হতে যাচ্ছে ওয়েন্সডে।

বিষয়টিকে উদযাপন করতে দেশটির প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস সেট পরিদর্শনে যান। আলোচনা করেন পরিচালক টিম বার্টন, প্রডাকশনের ঊর্ধ্বতন প্রতিনিধি আলফ্রেড গগ ও মাইলস মিলার। প্রকাশিত এক বিবৃতিতে হ্যারিস বলেন, ‘বিষয়টি নিয়ে আমি আনন্দিত এ কারণে যে আয়ারল্যান্ড সিনেমা ও ফিল্মের জন্য জনপ্রিয় গন্তব্য হয়ে উঠছে। এটা আমাদের অর্থনীতিতে ভূমিকা রাখছে, কর্মসংস্থান তৈরি করছে। সৃজনশীল মুখগুলোর জন্য সুযোগ তৈরি হচ্ছে কাজের। সবচেয়ে বড় কথা, বিশ্বদরবারে আমাদের দেশের প্রতিনিধিত্ব বাড়ছে।’

আয়ারল্যান্ড সম্প্রতি দেশটিতে টিভি ও সিরিজের প্রডাকশন বাড়ানোর জন্য বিশেষভাবে মনোযোগ দিয়েছে। বিগত দিনে বেশ সফল প্রজেক্টের কাজ হয়েছে সেখানে। শুট হয়েছে দ্য ওয়ান্ডার ও ভাইকিংস: ভালহালা-এর মতো সিরিজও। এখন সেখানেই শুটিং চলছে ম্যারিয়ান কেয়েসের গ্রৌন আপস ও লিসা ম্যাকগির হাউ টু গেট টু হ্যাভেন ফ্রম বেলফাস্টের। এমজিএম টেলিভিশনের প্রধান লিন্ডসে স্লোয়ান বলেন, ‘আয়ারল্যান্ড দীর্ঘদিন ধরেই আমাদের প্রিয় গন্তব্য। ২০১২ সালের “‍ভাইকিংস’’ থেকে “‍ভাইকিংস: ভালহালা’’ পর্যন্ত সিরিজের শুটিং এখানেই হয়েছে। আয়ারল্যান্ডে আমরা প্রয়োজনীয় সামগ্রী দ্রুত পাই। রয়েছে দক্ষ ও পেশাদার কিছু মানুষও, যারা কাজটাকে অনেক দিক থেকে সহজ করে দেয়।’

আয়ারল্যান্ড সম্প্রতি ফিল্ম ও টিভি ট্যাক্স ভর্তুকিবিষয়ক ৪৮১ নম্বর ধারার পরিবর্তন করেছে। ফলে সুযোগ সম্প্রসারণ হয়েছে শুটিং করার জন্য। এতে বেড়েছে নির্মাতাদের আয়ারল্যান্ডমখুী প্রবণতা।

সূত্র ও ছবি: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন