ব্যতিক্রমী ভাবনার মানুষ এ আর রহমান

ফিচার ডেস্ক

ছবি : বণিক বার্তা

ভারতীয় ব্যবসাসফল, পাশাপাশি দর্শকপ্রিয় সিনেমাগুলোর তালিকায় ‘লাগান’ সিনেমা আসবেই। সম্প্রতি সিনেমাটির ২৩তম বার্ষিকী উদযাপন হয়েছে। এ সিনেমায় গানের রচয়িতা হিসেবে ছিলেন শিল্পী জাভেদ আখতার। সেই সঙ্গে ছিলেন ভারতীয় গ্রামিজয়ী কম্পোজার শিল্পী এআর রহমান। তাদের উভয়ের সহযোগিতায় ভারতীয় সংগীত শিল্পকে তারা এগিয়ে নিয়ে গেছেন অনেক দূর এবং দিয়েছেন সেরা কিছু গানও। 

ভারতীয় কবি, গীতিকার ও চিত্রলেখক জাভেদ আখতার, যিনি ‘লাগান’, ‘স্বদেশ’ ও ‘দিল সে’-র মতো সিনেমার গানে রহমানের সঙ্গে একত্রে কাজ করেছেন। এ পরিপ্রেক্ষিতে তিনি জানিয়েছেন রহমানের সঙ্গে তার কাজের অভিজ্ঞতা। 

ভারতীয় একটি বিনোদন মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে জাভেদ বলেন, ‘রহমান ব্যতিক্রমী ভাবনার একজন মানুষ। আমরা যখন একসঙ্গে কাজ করতাম, একই মিউজিক রুম শেয়ার করতাম। রুমে একটা মোমবাতি ছিল। রহমান ঘরে ঢুকেই মোমবাতিটি জ্বালাতেন। ভাবতাম ঘরে আলো জ্বললে মোমবাতির দরকার কী? একদিন আমার কৌতূহলী মুখ লক্ষ্য করে তিনি আমাকে তার মোমবাতি জ্বালানোর অভ্যাসের কারণ বলেছিলেন। তিনি বলেছিলেন, ‘‘এখানে সবকিছুই যান্ত্রিক। সবই একটা মেশিন। এমন কিছু থাকা উচিত যা মেশিন নয়, বাস্তব কিছু। এ মোমবাতি মেশিন নয়। এর আলো কোনো যন্ত্র থেকে আসে না। এটি আমাদের উপলব্ধি করায় জীবনে মেশিনের বাইরে আরো কিছু জিনিস রয়েছে।’’’ 

অন্য একটি ঘটনার কথা স্মরণ করে প্রবীণ গীতিকার শেয়ার করেছেন, ‘‌যদিও আমরা একজন প্রযোজকের জন্য কাজ করছিলাম, যিনি একটি গানের জন্য অযথা কিছু পরামর্শ দিয়েছিলেন। সে চলে যাওয়ার পর আমি বিরক্ত হয়ে মন্তব্য করলাম, সে কীভাবে এমন কথা বলতে পারে? রহমান জবাব দিলেন,’’ ‘কোনো চিন্তা নেই। আমাদের তার কথা শুনতে হবে। আমাদের কাজের সঙ্গে আপস করা উচিত নয়, তবে একই সময়ে যখন আমরা বিভিন্ন মতামত শুনি এবং আমাদের কাজের মান না হারিয়ে তাদের সন্তুষ্ট করার চেষ্টা করি, তখন আমরা বিভিন্ন ধরনের কাজ করি। আমরা যদি আমাদের পছন্দমতো কাজ করি, তবে কাজের মধ্যে একটি মিল থাকবে। আমাদের কাজ একঘেয়ে হয়ে যাবে।’’ কী বুদ্ধিমানের পরিচয় দিয়েছে রহমান! রহমানের এ দুটি বক্তব্য আমি কখনো ভুলব না’, বলেন জাভেদ আখতার। 

সূত্র ও ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন