বলিউড সিনেমা শুটিংয়ের নতুন লোকেশন থাইল্যান্ড

ফিচার ডেস্ক

গজরাজ রাও অভিনীত ‘‌থাই মাসাজ’ সিনেমাটির শুটিং হয় থাইল্যান্ডে ছবি: ইন্ডিয়া টুডে

পর্যটনের জন্য থাইল্যান্ড জনপ্রিয়, তা কে না জানে। দেশটি নতুন সম্ভাবনা তৈরি করেছে বলিউড সিনেমা নির্মাণের জন্যও। নির্মাণ নয়, মূলত শুটিংয়ের জন্য বিশেষ হয়ে উঠেছে দেশটি। ভারতের অনেক সিনেমারই শুটিং এখন সেখানে হচ্ছে। সেই সঙ্গে তারা নিজেদের প্রচারের জন্য মুম্বাইয়েও আসছে। ১০ সেপ্টেম্বর থাইল্যান্ডের ট্যুরিজম বিভাগ থাইল্যান্ড ফিল্ম অফিসের মাধ্যমে মুম্বাইয়ে একটি ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করেছে। ১২-১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এটি। আয়োজনটি করা হচ্ছে ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমায়। মূলত পর্যটক ও সিনেমা নির্মাতাদের আকর্ষণ করতেই এ চেষ্টা। 

মুম্বাইয়ে থাই ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজক রয়্যাল থাই কনস্যুলেট জেনারেল, ডিপার্টমেন্ট অব ইনফরমেশন অব দ্য মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্স ও ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন। শুটিংয়ে বলিউডকে আগ্রহী করার পাশাপাশি থাই সিনেমার সম্ভাবনা দেখানো এর উদ্দেশ্য। 

থাইল্যান্ডের ট্যুরিজম বিভাগের প্রধান জাতুরো ফাকরিওয়ানিচ। তিনি এ আয়োজনের মুখে বললেন, ‘ভারতের সিনেমার বাজার বিস্তৃত। তাদের বহু দর্শক আছে। কেবল সিনেমা নয়, আছে সিরিজ ও অন্যান্য বিনোদনমাধ্যম।’ এসব সিনেমার একটা বড় অংশ এখন শুট হয় থাইল্যান্ডে। একটি পরিসংখ্যানে দেখা যায়, ২০২৪ সালের জানুয়ারি-আগস্ট পর্যন্ত ৩৫টি ভারতীয় সিনেমার শুটিং হয়েছে থাইল্যান্ডে। এর বাজেট ছিল প্রায় ২৬ কোটি ৫০ লাখ বাথ। থাইল্যান্ডের বিদেশী মুদ্রা আয়ের এটি দ্বিতীয় বৃহত্তম ক্ষেত্র।

জাতুরো আরো বলেন, ‘এটি আমাদের জন্য বড় একটা সুযোগ। থাই পর্যটন বিভাগ ভারতের সিনেমার শুটিংয়ের জন্য আরো সুযোগ-সুবিধা তৈরি করতে ইচ্ছুক। থাইল্যান্ড অনেক দিন ধরেই ভারতীয় নির্মাতাদের প্রিয় শুটিং স্পট। আমরা তাদের অন্যান্য সুযোগ-সুবিধার সঙ্গে খরচের ক্ষেত্রেও ছাড় দিতে ইচ্ছুক। তারাও কম খরচে আমাদের দেশে সিনেমার শুটিং করে যেতে আগ্রহী হবেন বলে মনে করি।’

থাই পর্যটন বিভাগ মনে করে, ভারতের সিনেমা তাদের দেশে শুট হলে বৈদেশিক মুদ্রা আয়ের পাশাপাশি সেখানে তৈরি হবে কর্মসংস্থান। এছাড়া পর্যটক তো আগ্রহী হবেই। থাইল্যান্ডের সিনেমাও এর মাধ্যমে নিজেদের উন্নত করতে পারবে।

সূত্র: খাওসোদ ইংলিশ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন