আসছে নতুন সিনেমা

বইয়ের স্বত্ব কিনলেন জেমস ক্যামেরন

ফিচার ডেস্ক

ছবি: ভ্যানিটি ফেয়ার

জেমস ক্যামেরন তার নতুন সিনেমার পরিকল্পনা করেছেন। সিনেমার জন্য কিনেছেন একটি বইয়ের স্বত্ব। চার্লস পেলেগ্রিনোর ‘ঘোস্টস অব হিরোশিমা’র স্বত্ব কিনলেন তিনি। মজার ব্যাপার, বইটি এখনো প্রকাশ হয়নি। ২০২৫ সালের আগস্টে প্রকাশ হবে এটি। হিরোশিমায় বোমা হামলার ৮০ বছর পূর্তি উপলক্ষে বইটি প্রকাশ করা হচ্ছে। 

জেমস ক্যামেরন তার সিনেমার নিজস্ব ধারার জন্য বিখ্যাত। এবারের সিনেমাটিও তিনি সাজাবেন নিজের মতো করে। কেবল একটি বই থেকেই সিনেমা নির্মাণ করছেন না তিনি। গল্প সাজানোর ক্ষেত্রে সাহায্য নিচ্ছেন আরো দুটি বইয়ের। একই লেখকের ‘ঘোস্টস’ ও ২০১৫ সালে প্রকাশিত ‘লাস্ট ট্রেন ফ্রম হিরোশিমা’ থেকে সাহায্য নেয়া হবে। আর সিনেমার নাম দেয়া  হচ্ছে দ্য লাস্ট ট্রেন ফ্রম হিরোশিমা।

এ সিনেমায় দেখানো হবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের জাপানের অবস্থা। বিশেষত, বোমা হামলার পর হিরোশিমার যা হয়েছিল তাকেই বেশি গুরুত্ব দেয়া হবে। তবে সিনেমার মূল বিষয় হবে বোমা হামলার পর বেঁচে যাওয়া মানুষ। কেননা হিরোশিমা নাগাসাকিতে বোমা হামলায় যারা মারা গিয়েছিলেন, তারা একরকম বেঁচে গিয়েছিলেন। জীবিত যারা ছিলেন তাদের বহন করতে হয়েছিল মরণ যন্ত্রণা।

এ সিনেমার মধ্য দিয়ে ক্যামেরন আসলে ফিরছেন নতুন করে। ১৯৯৭ সালের পর থেকে ক্যামেরন ব্যস্ত ছিলেন অ্যাভাটার নিয়ে। তবে সিনেমাটি নিয়ে এখনো বেশি কিছু জানাননি তিনি। কবে কাজ শুরু করবেন সে বিষয়টিও অনিশ্চিত। তবে হলিউডভিত্তিক বেশকিছু গণমাধ্যম জানিয়েছে প্রকাশিত বই দুটো নিয়ে কাজ শুরু করেছেন ক্যামেরন। নতুন বইটি ২০২৫ সালে প্রকাশ হওয়ার পর তিনি বাকি কাজ শুরু করবেন।

সূত্র: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন