অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারীদের

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রত্যয় স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন বাতিলের দাবিতে টানা তৃতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছেন ঢাকা বিশ্বিবদ্যালয়সহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা। চলমান এই কর্মসূচিকে প্রশ্নবিদ্ধ করায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর পদত্যাগ দাবি করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা। মঙ্গলবার (২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতি, কারিগরি কর্মচারী সমিতি ও চতুর্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের সমন্বয়ে গঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের উদ্যোগে আয়োজিত বিক্ষোভ-সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

অর্থ মন্ত্রণালয়ের কাজকর্মকে কূপমণ্ডূক আখ্যা দিয়ে সমাবেশে বক্তারা বলেন, প্রত্যয় স্কিম আপাদমস্তক একটি বৈষম্যমূলক ব্যবস্থা। আমাদের জীবনকে দুর্বিষহ করে তুলতে এবং সরকারের ভাবমূর্তি নষ্ট করতে পরিকল্পিতভাবে এই প্রত্যয় স্কিম চালু করা হয়েছে।

এ সময় অর্থমন্ত্রীকে উদ্দেশ্য করে বক্তারা বলেন, অবিলম্বে আপনি পদত্যাগ করুন। প্রধানমন্ত্রী যখন দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, তখন আপনাদের মত কুচক্রী মহল অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে চান। এসময় জুলুম হিসেবে প্রত্যয় স্কিম চাপিয়ে দেয়া হয়েছে বলে দাবি করেন তারা।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আকরাম হোসেন বলেন, চাকরিজীবীদের জন্য আলাদা আলাদা স্কিম করার মাধ্যমে এক দেশে দুই নীতি চালু করা হয়েছে। কোনো এক মহল আমাদের সরকারের বিপক্ষে দাঁড়াতে বাধ্য করছে। বিষয়টি সরকারের খুব সূক্ষ্মভাবে খতিয়ে দেখা উচিত বলে আমি মনে করি।

কর্মচারী নেতা মনিরুজ্জামান বলেন, অবিলম্বে এ পেনশন নীতি বাতিল করতে হবে। অন্যথায় কীভাবে অধিকার আদায় করে নিতে হয়, তা আমরা জানি। অর্থমন্ত্রীকে বলতে চাই, অবিলম্বে পদত্যাগ করুন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন