উদ্যান-ইকোপার্কে প্রবেশমূল্য বাড়ানোর প্রজ্ঞাপন বাতিলের দাবি আইপিডির

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

বোটানিক্যাল গার্ডেনসহ অন্যান্য উদ্যান-ইকোপার্কে প্রবেশমূল্য বাড়ানোর প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। গতকাল গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ দাবি জানানো হয়। 

আইপিডির পরিচালক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান ও নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ আরিফুল ইসলামের পাঠানো ওই বিবৃতিতে বলা হয়, রাজধানীর মিরপুরের বোটানিক্যাল গার্ডেন, পুরান ঢাকার বলধা গার্ডেনসহ ছয় উদ্যান ও ইকোপার্কের প্রবেশমূল্য অন্যায্য ও অবিবেচনাপ্রসূতভাবে বাড়ানোর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। উদ্যান-পার্কে সর্বজনীন ও অবাধ প্রবেশাধিকারের রাষ্ট্রীয় এবং বৈশ্বিক অঙ্গীকার ও প্রতিশ্রুতির সঙ্গে প্রবেশমূল্য কয়েক গুণ বাড়ানোর ঘটনাটি বৈসাদৃশ্যপূর্ণ ও জনগণের বিনোদন ও জনস্বাস্থ্য সুবিধাদির সর্বজনীন ধারণার প্রতি বৈষম্যমূলক। ফলে মিরপুরের বোটানিক্যাল গার্ডেন (জাতীয় উদ্ভিদ উদ্যান), রাজধানীর বলধা গার্ডেন, কক্সবাজারের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, মৌলভীবাজারের লাউয়াছড়া ও সাতছড়ি জাতীয় উদ্যান, চট্টগ্রামের বাঁশখালী ইকোপার্ক এবং ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা ইকোপার্কে প্রবেশমূল্য বাড়ানোর প্রস্তাবসংশ্লিষ্ট পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনটি বাতিল করতে হবে। উদ্যান-পার্কে সব আয় ও শ্রেণী-পেশার মানুষের প্রবেশগম্যতা নিশ্চিত করতে প্রবেশমূল্যের অযাচিত মূল্য বৃদ্ধি অবিলম্বে বন্ধ করে জনসাধারণের জন্য যৌক্তিক প্রবেশমূল্য নির্ধারণের জোর দাবি জানাচ্ছে আইপিডি। 

বিবৃতে আরো বলা হয়, আধুনিক নগর পরিকল্পনায় উদ্যান-পার্ক-খেলার মাঠকে বিনোদন সুবিধাদি বিবেচনার সঙ্গে সঙ্গে স্বাস্থ্য অবকাঠামো হিসেবে বিবেচনা করা হয়। যেসব শহরে যথাযথ পরিমাণ উদ্যান-পার্ক-খেলার মাঠ থাকে এবং জনগণের সেখানে অবাধ প্রবেশাধিকার আছে, সেই শহরের অধিবাসীদের জনস্বাস্থ্য তুলনামূলকভাবে ভালো থাকে। ফলে নগরের হাসপাতাল-ক্লিনিক প্রভৃতি স্বাস্থ্য অবকাঠামোয় চাপ পড়ে কম। আমাদের স্মরণ রাখা দরকার, বাংলাদেশ সংবিধানের ১৫ ধারায় বিনোদনকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে এবং ১৭ ধারায় জনস্বাস্থ্যের উন্নতিসাধনকে অন্যতম প্রাথমিক কর্তব্য বলে বিবেচনা করতে বলা হয়েছে রাষ্ট্রকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন