কোপা আমেরিকা

ভিনিসিয়ুসের জোড়া গোলে জ্বলে উঠল ব্রাজিল

বণিক বার্তা অনলাইন

গোল উদযাপন করছেন ভিনিসিয়ুস জুনিয়র। ছবি: রয়টার্স

ভিনিসিয়ুস জুনিয়রের জোড়া গোলে কোপা আমেরিকায় প্যারাগুয়ের বিপক্ষে ৪-১ গোলে জয় পেল ব্রাজিল। এর মাধ্যমে কোয়ার্টার ফাইনালের আশা বাঁচিয়ে রাখল টুর্নামেন্টের নয়বারের চ্যাম্পিয়নরা।

 

বাংলাদেশ সময় আজ শনিবার (২৯ জুন) সকালে গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে এই জয় পেয়েছে দরিভাল জুনিয়রের শিষ্যরা।

 

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের অ্যালিগায়েন্ট স্টেডিয়ামে প্রথম একাদশে সুযোগ পেয়েই ভিনির পাশাপাশি গোল করেছেন ২০ বছর বয়সী স্যাভিও মোরেইরা। পেনাল্টিতে লুকাস প্যাকেতার পা থেকে আসে আরেক গোল।

 

কোপা আমেরিকার প্রথম ম্যাচে কোস্টারিকার সঙ্গে গোলশূন্য ড্র করে ব্রাজিল। সেই থেকে খারাপ পারফরম্যান্স নিয়ে সমালোচনার মুখে ছিলেন রিয়াল মাদ্রিদের হয়ে অসাধারণ এক মৌসুম কাটানো ফরওয়ার্ড ভিনিসিয়ুস। ব্রাজিলের জার্সিতে ৩১ ম্যাচে তিনি গোল করেছেন মাত্র ৩টি। অবশেষে ক্লাবের ফর্মটা জাতীয় দলের জার্সিতেও টেনে আনতে সমর্থ হলেন তিনি। তার গোলে ব্রাজিল জ্বলে উঠায় বদনাম কিছু কাটল বটে।

 

৩৫ মিনিটে প্যাকেতার থ্রু পাস থেকে গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন ভিনিসিয়ুস। ৪৩ মিনিটে রদ্রিগোর গোলমুখী শট আটকে দিলেও ধরতে পারেননি প্যারাগুয়ের গোলকিপার মরিনিগো। প্যারাগুয়ের ডিফেন্ডাররা ক্লিয়ার করতে চেষ্টা করছিলেন, যদিও সুযোগসন্ধানী ২০ বছর বয়সী স্যাভিও দ্রুতই সুযোগটা লুফে নিয়ে গোল করেন। প্রথমার্ধের যোগ করা সময়ে আবারও প্যারাগুয়ের রক্ষণের ভুলে গোল পায় ব্রাজিল। ওমর আলদেরেতে বল ক্লিয়ার করতে গিয়ে তুলে দেন ভিনিসিয়ুসের পায়ে। রিয়াল মাদ্রিদ তারকা বিন্দুমাত্র ভুল না করে দলকে ৩-০তে এগিয়ে দেন।

 

 

৪৮ মিনিটে প্যারাগুয়ের হয়ে একটি গোল পরিশোধ করেন সেই ওমর আলদেরেতে। বক্সের বাইরে বুক দিয়ে বল নামিয়ে ভলিতে গোল করেন তিনি। তার শট রুখতে পারেননি ব্রাজিল গোলকিপার অ্যালিসন। যদিও ম্যাচে ফেরা হয়নি তাদের। ৬৫ মিনিটে প্যাকেতা স্পট কিক থেকে গোল করে ব্রাজিলের পুরো কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন। 

 

ম্যাচে ৫৫ শতাংশ বলের নিয়ন্ত্রণ ছিল ব্রাজিলের। সেলেসাওরা ১৭টি শটের মধ্যে ৬টি লক্ষ্যে রাখতে সক্ষম হয়। অপরদিকে, প্যারাগুয়ে ১৫টি শটের মধ্যে লক্ষ্যে রাখে ৬টি।

 

এ জয়ে গ্রুপ ‘ডি’তে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে থাকল ব্রাজিল। একই দিন অন্য ম্যাচে কোস্টারিকাকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে কলম্বিয়া। আগামী বুধবার গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ কলম্বিয়া। কোস্টারিকার ১ পয়েন্ট ও প্যারাগুয়ের শূন্য। শেষ ম্যাচে এই দুই দল মুখোমুখি হবে। তাই ব্রাজিল এক পয়েন্ট পেলেই উঠে যাবে কোয়ার্টার ফাইনালে। তারা হারলেও শেষ আটের টিকিট পাবে, যদি না কোস্টারিকা বড় ব্যবধানে প্যারাগুয়েকে হারিয়ে দেয়। শেষ ম্যাচে প্যারাগুয়ের কাছে কোস্টারিকা হারলে কোনো হিসেব ছাড়াই শেষ আটে উঠে যাবে ব্রাজিল।

 

এরই মধ্যে আর্জেন্টিনা, ভেনেজুয়েলা ও কলম্বিয়া কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে। উরুগুয়ের টিকিট প্রায় নিশ্চিত। ৫ জুলাই শুরু হচ্ছে শেষ আটের লড়াই। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন