অভিবাসন মোকাবেলায় স্টুডেন্ট ভিসা ফি দ্বিগুণ করেছে অস্ট্রেলিয়া

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

অভিবাসন মোকাবেলায় বিদেশী স্টুডেন্ট ভিসা ফি দ্বিগুণ করেছে অস্ট্রেলিয়া। সোমবার (১ জুলাই) দেশটি এ ঘোষণা দেয়। আবাসন বাজারের ওপর অভিবাসনের ক্রমবর্ধমান চাপ সামলাতে সর্বশেষ পদক্ষেপ হিসেবে দেশটির সরকার স্টুডেন্ট ভিসা ফি দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়। সোমবার (১ জুলাই) থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় অধ্যয়নের জন্য ভিসা পেতে খরচ করতে হবে প্রায় ১ হাজার ৬৮ মার্কিন ডলার। পূর্বে এটি ছিল প্রায় ৪৭৪ মার্কিন ডলার।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও'নিল এক বিবৃতিতে বলেন, আজ থেকে শুরু হওয়া পরিবর্তনগুলো আমাদের আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থার অখণ্ডতা উন্নত করতে এবং অস্ট্রেলিয়ার জন্য আমাদের অভিবাসন ব্যবস্থাকে আরো কার্যকর করার জন্য ডিজাইন করা হয়েছে।

মার্চ মাসে প্রকাশিত দেশটির সরকারী তথ্য অনুযায়ী, ২০২৩ এর ৩০ সেপ্টেম্বর থেকে চলতি বছর পর্যন্ত  নেট ইমিগ্রেশন রেকর্ড ৬০ শতাংশ বেড়ে ৫ লাখ ৪৮ হাজার ৮০০ জনে দাঁড়িয়েছে।

ফি বৃদ্ধির ফলে অস্ট্রেলিয়ায় স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করা মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মতো অন্যান্য জনপ্রিয় গন্তব্যের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল হয়ে  উঠেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে স্টুডেন্ট ভিসার মূল্য প্রায় ১৮৫ ডলার এবং কানাডায় এটি প্রায় ১১০ ডলার। অন্যান্য দেশগুলোর সঙ্গে অস্ট্রেলিয়ার এ উল্লেখযোগ্য পার্থক্য আন্তর্জাতিক ছাত্রদের মধ্যে অধ্যয়নের গন্তব্য হিসাবে অস্ট্রেলিয়াকে বেছে নেয়ার সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে।

এদিকে অস্ট্রেলিয়ার সরকার জানায়, বিদেশী ছাত্রদের বারবার অস্ট্রেলিয়ায় তাদের থাকার মেয়াদ বাড়াতে দেয়ার মতো ভিসা নিয়মের ফাঁকফোকরগুলোও বন্ধ করা হচ্ছে এবার। দ্বিতীয় বা পরবর্তী স্টুডেন্ট ভিসায় ছাত্রদের সংখ্যা ৩০ শতাংশ বেড়ে যাওয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানায় দেশটির সরকার।

এর আগে মার্চ মাসে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ইংরেজি ভাষার প্রয়োজনীয়তা কঠোর করা হয়েছিল অস্ট্রেলিয়ায়। সেই সঙ্গে স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য প্রয়োজনীয় সঞ্চয়ের পরিমাণ মে মাসে ১৬ হাজার ৩৩৩ মার্কিন ডলার থেকে ১৮ হাজার ৮২৩ মার্কিন ডলারে উন্নীত করা হয়েছিল। এটি ছিল সাত মাসের মধ্যে দ্বিতীয় বৃদ্ধি।

এ বিষয়ে ইউনিভার্সিটি অস্ট্রেলিয়ার সিইও লুক শেহি উদ্বেগ প্রকাশ করে বলেন, সরকারের অব্যাহত নীতি চাপ দেশের শক্তিশালী অবস্থানকে হুমকির মুখে ফেলতে পারে। তিনি আরো বলেন,  স্টুডেন্ট ভিসা ফি দ্বিগুণ করার সিদ্ধান্ত অর্থনীতি এবং বিশ্ববিদ্যালয় উভয়ের জন্যই ক্ষতিকর। কারণ , দুটোই আন্তর্জাতিক ছাত্রদের ফিগুলির ওপর ব্যাপকভাবে নির্ভর করে।

আন্তর্জাতিক শিক্ষা হল অস্ট্রেলিয়ার জন্য একটি প্রধান রপ্তানি শিল্প।  ২০২২-২০২৩ অর্থবছরে অস্ট্রেলিয়ার অর্থনীতিতে ২৪.২৬ বিলিয়ন মার্কিন ডলার অবদান রেখেছে আন্তর্জাতিক শিক্ষা রফতানি খাত। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন