আরেকটি গুরুত্বপূর্ণ শহর হারাতে যাচ্ছে ইউক্রেন

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

পূর্ব ইউক্রেনের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর চাসিভ ইয়ারের চারপাশে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করা অত্যন্ত কঠিন হয়ে উঠেছে বলে জানিয়েছে কিয়েভ। শহরটিকে রক্ষা করতে নিয়োজিত ইউক্রেনীয় সামরিক ইউনিট এ তথ্য নিশ্চিত করেছে।

তারা আরো জানায়, চাসিভ ইয়ার শহর ও এর আশপাশের পরিস্থিতি অত্যন্ত কঠিন। রাশিয়া ক্রমাগত সামনের দিকে এগোচ্ছে ও ব্যাপক সম্মুখ আক্রমণ করছে।

চাসিভ ইয়ার শহরটি কৌশলগত কারণে ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ। শহরটি বাখমুতের পশ্চিমে অবস্থিত। এর কাছাকাছি আভদিভকা শহরের অবস্থান। আভদিভকা শহরটিতে এক দশক ধরে দ্বন্দ্ব চলে আসছে। শহরটি রাশিয়ার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ ২০১৪ সালে শহরটির কিছু অংশ মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা দখলে নিয়েছিল। কিন্তু পরে ইউক্রেনীয় সেনারা সেটার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়। ২০২২ সালে যুদ্ধ শুরু হওয়ার পর ২০২৩ সালের ফেব্রুয়ারিতে মস্কো আবারো শহরটির নিয়ন্ত্রণ নেয়। ধারণা করা হচ্ছে, এ শহরের নিয়ন্ত্রণ হারালে দনবাসের ইউক্রেন নিয়ন্ত্রিত অন্যান্য শহর আরো বেশি ঝুঁকির মধ্যে পড়বে। শহরগুলো তখন রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যেতে পারে।

এদিকে ইউক্রেনের পশ্চিম ও দক্ষিণাঞ্চলে জ্বালানি অবকাঠামোয় বড় ধরনের হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার ইউক্রেনের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ঝাপোরিঝিয়া ও লভিভ অঞ্চলে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর অনেক সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দেশটির জ্বালানি মন্ত্রণালয় নিশ্চিত করেছে। ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রাতভর রাশিয়ার হামলায় একটি বিদ্যুৎ কেন্দ্রসহ জ্বালানি অবকাঠামোর বেশ ক্ষতি হয়েছে। হামলায় সাত কর্মী আহত হয়েছেন বলে জানানো হয়েছে।

ইউক্রেনের সবচেয়ে বড় বেসরকারি জ্বালানি কোম্পানি ডিটিইকে জানিয়েছে, রাশিয়ার হামলায় তাদের একটি প্লান্টে বড় ধরনের ক্ষতি হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘রাশিয়ার হামলায় ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর অর্ধেকই ধ্বংস হয়ে গেছে।’ তিনি বলেন, ‘তাপ ও ​​বিদ্যুৎ অবকাঠামোয় হামলা চালিয়ে আমাদের ব্ল্যাকমেইল করার জন্য রাশিয়ার যে প্রচেষ্টা তা ব্যর্থ করতে আমরা সবকিছু করে যাব।’

এর আগে রুশ ভূখণ্ড ও ক্রাইমিয়ার আকাশ থেকে রাতভর ইউক্রেনের শতাধিক ড্রোন ভূপাতিত করার কথা জানায় মস্কো। এতে রাশিয়ায় একজন নিহত হওয়ারও খবর পাওয়া যায়। এর পর পরই মূলত চাসিভ ইয়ার শহর রক্ষায় ইউক্রেন সেনাবাহিনীর ২৪তম যান্ত্রিক ব্রিগেডকে নতুন করে মোতায়েন করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন