ট্রাম্প ক্ষমতায় এলে মূল্যস্ফীতি বৃদ্ধির শঙ্কা ১৬ নোবেলজয়ী অর্থনীতিবিদের

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

ট্রাম্প দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এলে যুক্তরাষ্ট্র ও বিশ্বের অর্থনীতি ভুক্তভোগী হবে এমন আশঙ্কা করেছেন ১৬ জন নোবেলজয়ী অর্থনীতিবিদ। মঙ্গলবার (২৬ জুন) এক যৌথ বিবৃতিতে তারা এ আশঙ্কার কথা ব্যক্ত করেন। খবর রয়টার্স।

আগামী নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য লড়বেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

অর্থনীতিবিদদের যৌথ বিবৃতিতে বলা হয়, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের অর্থনৈতিক এজেন্ডা ট্রাম্পের চেয়ে অনেক উন্নত।

তারা বলেন, ট্রাম্পের অর্থনৈতিক পরিকল্পনা মূল্যস্ফীতি উসকে দেবে। এক্ষেত্রে ট্রাম্প চীন থেকে আমদানিতে কঠোর শুল্ক আরোপ করার যে অঙ্গীকার করেছেন, তা মার্কিন ভোক্তাদের প্রয়োজনীয় অনেক পণ্যের দাম বাড়িয়ে দেবে।

এ বিবৃতিতে যারা স্বাক্ষর করেছেন তাদের মধ্যে প্রথিতযশা অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিৎজ রয়েছেন। তিনি ২০০১ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান। এছাড়া স্যার অ্যাঙ্গাস ডিটনও রয়েছেন, যিনি ২০১৫ সালে অর্থনীতিতে নোবেলজয়ী। 

জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প বর্তমানে হাড্ডাহাড্ডি নির্বাচনী লড়াইয়ে জড়িয়ে পড়ছেন। আগামীকাল বৃহস্পতিবার (২৭ জুন) বাইডেন ও ট্রাম্পের মধ্যে অনুষ্ঠিতব্য প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে যুক্তরাষ্ট্রের অর্থনীতি প্রাধান্য পাবে। আগামী ৫ নভেম্বর নির্ধারিত হবে ভোটারদের রায় রিপাবলিকান না ডেমোক্র্যাটদের দিকে যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন