ইউক্রেনের পরিস্থিতি নাজুক : সামরিক প্রধান সিরস্কি

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

ইউক্রেনের উত্তরপূর্বাঞ্চলের খারকিভে হঠাৎ করে বড় ধরনের অভিযান শুরু করেছে রাশিয়ার সেনারা। শুক্রবার (১০ মে) ভোর থেকে এ অভিযান শুরু করে রাশিয়ার সেনারা। অভিযানে এখন পর্যন্ত অন্তত ৯টি গ্রাম দখল করেছে রুশ বাহিনী। সেখানকার সম্মুখভাগের পরিস্থিতিকে নাজুক হিসেবে অভিহিত করেছে ইউক্রেন। রোববার (১২ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানায় আল জাজিরা। 

ইউক্রেনের সামরিক প্রধান স্বীকার করেছেন যে তার বাহিনী খারকিভের উত্তর-পূর্বাঞ্চলে কঠিন পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। সেখানে রাশিয়ান বাহিনী অগ্রসর হওয়ার কারণে আরো হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

আলেকজান্ডার সিরস্কি রোববার (১২ মে) টেলিগ্রামে লেখেন, এ সপ্তাহে খারকিভ অঞ্চলের পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে খারাপ হয়েছে। রাশিয়ান ফেডারেশনের সঙ্গে সীমান্ত এলাকায় যুদ্ধ করছে ইউক্রেন।

রাশিয়ার আক্রমণকারীরা কিছু এলাকায় আংশিক সাফল্য অর্জন করেছে জানিয়ে তিনি বলেন, ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী প্রতিরক্ষামূলক লাইন এবং অবস্থান ধরে রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

রাশিয়ার তীব্র আক্রমণের মুখে একটি ইউক্রেনীয় ইউনিটকে প্রত্যাহার করতে বাধ্য হয়েছে ইউক্রেন। 

খারকিভ আঞ্চলিক পুলিশের প্রধান ভলোদিমির টাইমোশকো বলেছেন, রাশিয়ান বাহিনী শহরের উপকণ্ঠে ছিল এবং তিন দিক থেকে এগিয়ে আসছে তারা। টিমোশকো আরো বলেন, শহরের দিকে যাওয়ার প্রধান রাস্তার পাশে রাশিয়ার একটি ট্যাঙ্ক দেখা গেছে।

শুক্রবার মস্কোর বাহিনী অভিযান শুরুর পর থেকে অন্তত ৪ হাজার বেসামরিক লোক খারকিভ অঞ্চল ছেড়ে চলে গেছে। 

গভর্নর ওলেহ সিনিয়েহুবভ সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, রোববার (১২ মে) উত্তর-পূর্ব ফ্রন্ট লাইনে প্রচণ্ড লড়াই শুরু হয়েছে। সেখানে রাশিয়ান বাহিনী ২৪ ঘণ্টায় ২৭টি বসতি আক্রমণ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বাহিনী শনিবার (১১ মে) পাঁচটি গ্রাম এবং রোববার (১২ মে) সীমান্তের চারটি গ্রাম দখল করেছে। গতিশীল লড়াই এবং ক্রমাগত ভারী গোলাবর্ষণের কারণে এ অঞ্চলগুলো সম্ভবত দুর্বলভাবে সুরক্ষিত ছিল যা রাশিয়ার অগ্রগতি সহজ করেছিল।

বিশ্লেষকরা বলেছেন, প্রতিশ্রুত পশ্চিমা সরবরাহ প্রথম লাইনে পৌঁছানোর আগে গোলাবারুদের ঘাটতিকে কাজে লাগিয়েছে রাশিয়া। 

ইউক্রেনীয় সৈন্যরা জানায়, ক্রেমলিন তাদের সৈন্য এবং ফায়ার পাওয়ার নিঃশেষ করতে অসম পরিমাণ আগুন এবং পদাতিক আক্রমণ শুরু করে স্বাভাবিক রুশ কৌশল ব্যবহার করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন