এফবিসিসিআইর স্ট্যান্ডিং কমিটির বৈঠক অনুষ্ঠিত

ই-কমার্স ব্যবসার চ্যালেঞ্জ দূরীকরণে সমন্বিত উদ্যোগ গ্রহণের তাগিদ

নিজস্ব প্রতিবেদক

ছবি : এফবিসিসিআই

অনলাইন প্ল্যাটফর্মে ব্যবসা পরিচালনা, লজিস্টিকস ও পেমেন্টের জটিলতা দূর করা এবং ক্রেতাদের আস্থা ফিরিয়ে আনাসহ অন্যান্য চ্যালেঞ্জ মোকাবেলায় এ খাতের অংশীজনদের সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন এফবিসিসিআইর সভাপতি মাহবুবুল আলম।

বৃহস্পতিবার (২৩ মে) এফবিসিসিআইর মতিঝিল কার্যালয়ে আয়োজিত গ্লোবাল ই-কমার্স বিষয়ক স্ট্যান্ডিং কমিটির দ্বিতীয় মিটিংয়ে তিনি এ আহ্বান জানান।

উক্ত সভায় সভাপতিত্ব করেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল। কমিটির ডিরেক্টর ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেন এফবিসিসিআইর পরিচালক সৈয়দ মো. বখতিয়ার।

সভায় প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, ক্রেতাদের আস্থা ফেরাতে ই-কমার্স প্ল্যাটফর্মে নকল পণ্য বিক্রি এবং প্রতারণা রোধে এ খাতের উদ্যোক্তাদের আরো সতর্ক ও কঠোর হতে হবে। ক্রসবর্ডার ট্রেডের মূল্য পরিশোধের ক্ষেত্রে যেসব জটিলতা রয়েছে সেগুলো সুনির্দিষ্টভাবে চিহ্নিতকরণ এবং সমাধানের উপায় বের করতে হবে। লজিস্টিকসসহ অন্যান্য চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করতে হবে।

অনলাইন প্ল্যাটফর্মে ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনা, প্রতিবন্ধকতা এবং সমাধানের জন্য করণীয় নির্ধারণে উদ্যোক্তা, নীতি নির্ধারক, ই-কমার্স খাতের এক্সপার্টসহ অংশীজনের উপস্থিতিতে সেমিনার বা সম্মেলন আয়োজনের পরামর্শ দেন এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী।

স্ট্যান্ডিং কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে ই-কমার্স খাত নিয়ে শিগগিরই একটি পলিসি কনফারেন্স আয়োজন করা হবে বলে জানান কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল।

এ বিষয়ে কমিটির সদস্যদের কাছে সুচিন্তিত মতামত আহ্বান করেন কমিটির ডিরেক্টর ইনচার্জ সৈয়দ মো. বখতিয়ার।

ই-কমার্স খাতের ওপর একটি কৌশলপত্র তৈরি এবং পলিসি কনফারেন্স আয়োজনের লক্ষ্যে টেকনিক্যাল কমিটি, গবেষণা সেল তৈরি, ই-কর্মাস বিষয়ক ডেস্ক চালুসহ বেশকিছু প্রস্তাব উঠে আসে মুক্ত আলোচনায়।

সভায় উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সহ-সভাপতি শমী কায়সার, মো. আনোয়ার সাদাত সরকার, পরিচালক হারুন-অর-রশীদ, মো. আবুল হাশেম, এফবিসিসিআইর সাবেক পরিচালক আবু হোসেন ভূঁইয়া (রানু), কমিটির কো-চেয়ারম্যান, সদস্য প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন