ইন্টারনেট থেকে সহজে ভিডিও ডাউনলোডের কিছু উপায়

আবিদ মঈন খান

ছবি: মেক ইউজ অব

ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে ভিডিও কনটেন্টের জনপ্রিয়তা এখন সবচেয়ে বেশি। প্রায় সময়ই ফেসবুক, ইনস্টাগ্রাম, টিকটক, ইউটিউব, এক্সসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ভিডিও ডাউনলোড করে সংরক্ষণ করতে হয়। কিন্তু এসব প্লাটফর্ম থেকে সরাসরি কোনো ভিডিও ডাউনলোড করার ব্যবস্থা নেই। এজন্য বর্তমানে ইন্টারনেটে বেশকিছু টুল ও ওয়েবসাইট রয়েছে, যা ব্যবহার করে খুব সহজে ও বিনামূল্যে ভিডিও ডাউনলোড করা যায়। ভিডিও ডাউনলোডিং করার জন্য এমন কয়েকটি জনপ্রিয় পদ্ধতি মেক ইউজ অব প্রকাশিত প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

১. ওয়াইটুমেট: ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য ওয়াইটুমেটডটকম অন্যতম সেরা ওয়েবসাইট। এতে ভিডিও ডাউনলোড করতে ব্রাউজারের অ্যাড্রেসবারে থাকা ভিডিওটির লিংক ওয়াইটুমেটে পেস্ট করে স্টার্ট বোতামে ক্লিক করতে হবে। এমপিফোর থেকে ওয়েবএমসহ বিভিন্ন ফরমেটের একাধিক অপশন নির্বাচনের সুবিধাও রয়েছে। এরপর ডাউনলোড ক্লিক করলে ফাইল ডাউনলোড শুরু হয়ে যাবে।

২. এসএসএসটিক: শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক থেকে ভিডিও ডাউনলোডের অন্যতম ওয়েবসাইট হলো এসএসএসটিক। মূলত লিংক কপি পেস্ট করে ভিডিও ফাইল ডাউনলোডের পাশাপাশি এ ওয়েবসাইটের মাধ্যমে ভিডিওর ওয়াটারমার্কও মুছে ফেলা সম্ভব।

৩. ডাউনলোড টুইটার ভিডিওস: এটি এমন একটি ওয়েবসাইট, যার মাধ্যমে মাইক্রো ব্লগিং প্লাটফর্ম এক্সের যেকোনো ভিডিও ডাউনলোড করা যায়। এতে এক্সের পোস্ট করা যেকোনো ভিডিও লিংক বা ইউআরএল কপি করে পেস্ট করে ডাউনলোড বোতামে ক্লিক করলেই ভিডিও ডাউনলোড হয়ে যাবে।

৪. স্ন্যাপইনস্টা: স্ন্যাপইনস্টাডটঅ্যাপ হচ্ছে এমন একটি ওয়েবসাইট, যার মাধ্যমে ইনস্টাগ্রামের ভিডিও রিলস, স্টোরি, ফটো, আইজিটিভির যেকোনো ভিডিও কনটেন্ট ডাউনলোড করা যাবে। বিশেষ করে ভিডিও রিলসকে এমপিফোর ফাইল ফরমেটে ডাউনলোড করার সুযোগ দিয়ে থাকে ওয়েবসাইটটি। এজন্য ইনস্টাগ্রামের ভিডিও ইউআরএলটি কপি করে পেস্ট করলে সরাসরি ভিডিও ফাইল ডাউনলোড হয়ে যাবে। 

৫. এফডাউন: এফডাউনডটনেট ওয়েবসাইটটি মূলত ফেসবুক থেকে পাবলিক ভিডিও ও রিলস ডাউনলোড করা জন্য ব্যবহার করা হয়ে থাকে। ওয়েবসাইটে পছন্দমতো ফেসবুকের ভিডিওর ইউআরএলটি পেস্ট করতে হবে, এরপর এর কোয়ালিটি নির্বাচন করে ডাউনলোড করা যাবে। 

৬. পিন্টারেস্ট ডাউনলোডার: পিন্টারেস্ট একটি ভিজুয়াল ডিসকভারি ইঞ্জিন, যা ব্যবহারকারীদের দৈনন্দিন জীবনের জন্য বিভিন্ন আইডিয়া খুঁজতে, সংরক্ষণ ও কেনাকাটা করার সুবিধা দিয়ে থাকে। এটি মোবাইল ও ওয়েব ভার্সন দুভাবেই ব্যবহার করা যায়। পিন্টারেস্ট থেকে যেকোনো ভিডিও সরাসরি ডাউনলোড করতে পিন্টারেস্টডাউনলোডারডটকম ওয়েবসাইটে গিয়ে সরাসরি ভিডিও লিংক কপি পেস্ট করে ফাইল ডাউনলোড করা যায়। 

৭. ফ্রিমেক ভিডিও ডাউনলোডার: উইন্ডোজ ও ম্যাকের জন্য এ ডেস্কটপ সফটওয়্যার ইউটিউব, ফেসবুক, ভিমেওসহ প্রায় ১০ হাজারেরও বেশি ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোডের সুবিধা দিয়ে থাকে। পছন্দমতো ভিডিও ইউআরএল পেস্ট করে ফরমেটটি নির্বাচন করে এর মাধ্যমে সহজে ভিডিও ফাইল ডাউনলোড করা যায়। 

৮. ক্যাচভিডিওডটনেট: এটি একটি ওয়েবভিত্তিক ডাউনলোডার যা ইউটিউব, ইনস্টাগ্রাম, নাইনগ্যাগসহ বিভিন্ন ওয়েবসাইট থেকে ভিডিও কনটেন্ট ডাউনলোড করতে সহায়তা করে। ওয়েবসাইটে গিয়ে শুধু ভিডিও ইউআরএলটি পেস্ট করে ক্যাচ অপশনে ক্লিক ভিডিও ডাউনলোড করা যাবে। এর সঙ্গে কী ফরমেটে ভিডিও ডাউনলোড করা হবে, তাও নির্বাচনের সুবিধা দিচ্ছে ওয়েবসাইটটি।

৯. এনিডাউনলোডার: বিনামূল্যে কোনো প্রকার রেজিস্ট্রেশনের ঝামেলা ছাড়া ভিডিও ডাউনলোডের অন্যতম সেরা অপশন হচ্ছে এনিডাউনলোডার। এতে যেকোনো ভিডিওর লিংক পেস্ট করে সরাসরি ডাউনলোড করা যায়। 

১০. স্ক্রিন রেকর্ডিং পদ্ধতি: যদি কোনো পদ্ধতিতেও ভিডিও ডাউনলোড করা না যায়, তাহলে ব্যবহারকারী চাইলে নিজের ডিভাইসে অডিওসহ ফুল স্ক্রিন মোডে প্লে হওয়া ভিডিওটি স্ক্রিন রেকর্ড করতে পারবেন। এজন্য অন্যতম জনপ্রিয় সফটওয়্যার ওবিএস স্টুডিও রয়েছে যা উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেমে ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা দিয়ে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন