ভ্রমণকে সহজ করতে গুগল ম্যাপের কিছু ব্যবহার

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

যেকোনো কাজের জন্য পরিকল্পনা করা জরুরি। ভ্রমণে বের হওয়ার ক্ষেত্রেও তাই। চাকরিজীবীরা এর গুরুত্ব সবচেয়ে বেশি অনুভব করে থাকবেন। ছুটি হয়তো বেশি দিনের নয়, কিন্তু সেই অল্প সময়ের মধ্যে ভ্রমণের সর্বোচ্চ অনুভূতি পেতেই হবে। এর জন্য বেশ আগে থেকেই পরিকল্পনা এবং সে অনুযায়ী কাজ করলে শেষ মুহূর্তে বেকায়দায় পড়তে হবে না। ভ্রমণের পূর্বপ্রস্তুতি থেকে শুরু করে শেষ পর্যন্ত সবসময়ের অনুষঙ্গ হতে পারে গুগল ম্যাপস। কারণ এই এক প্লাটফর্মেই ভ্রমণের স্থান, যানবাহন, খাবার, হোটেলসহ আরো অনেক ধরনের তথ্য পাওয়া যাবে। নেভিগেশন অ্যাপগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় গুগল ম্যাপ। ভ্রমণকে স্বাচ্ছন্দ্যময় করতে গুগল ম্যাপস কীভাবে অনুষঙ্গ হতে পারে তা মেক ইউজ অবের প্রতিবেদনে বলা হয়েছে।

হোটেল

দেশে তো বটেই, বিদেশে হলে বেশ আগে থেকে হোটেল বুকিং করা জরুরি। ভ্রমণের স্থান ঠিক করার পর পরই প্রথম কাজ আশপাশের দর্শনীয় স্থানের দূরত্ব বিবেচনায় সামর্থ্য অনুযায়ী হোটেল বুকিং দেয়া। এতে অর্ধেক চিন্তা ও ঝামেলা দূর হয়ে যাবে। গুগল ম্যাপসে ভ্রমণের স্থান লিখে প্রথমে সার্চ করতে হবে। এরপর স্ক্রিনের ঠিক ওপরে হোটেলসহ আরো কিছু অপশন পাওয়া যাবে। ‘হোটেলস’ অপশনটি নির্বাচন করলে ওই এলাকার মূল্যসহ হোটেলের তালিকা দেখাবে। যেকোনো একটিতে ক্লিক করলে হোটেলটির অন্যান্য তথ্যসহ আগে যারা থেকে গেছেন তাদের রেটিং দেখা যাবে। বুকিংয়ের জন্য তাদের ওয়েবসাইট বা নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

দর্শনীয় স্থান

ভ্রমণের স্থান সার্চ করলে স্ক্রিনের ওপরের দিকে বেশ কয়েকটি অপশন দেখাবে। সেখান থেকে রেস্তোরাঁ, পানশালা, এটিএম বুথসহ আরো কয়েকটি তথ্য পাওয়া যাবে। এছাড়া ‘থিংকস টু ডু’ নামে একটি অপশন রয়েছে। এর মাধ্যমে আশপাশে ঘুরে দেখার জায়গা ও স্থাপনা সম্পর্কে তথ্য পাওয়া যাবে। প্রতিটি স্থান সেভ করে রাখার সুযোগও থাকছে।

পরিবহন

কাঙ্ক্ষিত স্থান সার্চ করলে ‘ট্রানজিট’ অপশন পাওয়া যাবে, যা নির্বাচন করলে স্থানটিতে যেতে যেসব স্টেশন পড়বে সেগুলো দেখাবে। প্রতিটি স্থানে ‘ডিরেকশনস’ অপশন রয়েছে। তাতে ক্লিক করলে কার, বাস বা হেঁটে কতটা পথ পাড়ি দিতে হবে সে তথ্য দেখাবে। পাশাপাশি সম্ভাব্য বাস বা ট্রেনসহ অন্যান্য পরিবহনের তথ্যও দেখাবে। এছাড়া নির্দিষ্ট দূরত্বে সড়কে যানজটের অবস্থা কী তাও জানা যাবে। ফলে ভ্রমণের দিন প্রয়োজনে সময় হাতে নিয়ে বের হওয়া যাবে। 

লোকেশন শেয়ারিং

অচেনা জায়গায় গিয়ে নানা ধরনের বিপদ আসতে পারে। জরুরি সেবা পেতে গুগল ম্যাপস তখন বেশ কাজের। পাশাপাশি প্রয়োজন হলে নিজের অবস্থানও অন্যদের জানিয়ে দেয়ার সুযোগ থাকছে। ‘লোকেশন শেয়ারিং’ অপশন নির্বাচন করে কত সময়ের জন্য করতে হবে তা ঠিক করলে কন্টাক্ট লিস্ট দেখাবে, পাশাপাশি লিংক কপিও করা যাবে। এরপর কন্টাক্ট বেছে নিলেই লিংক চলে যাবে। অন্য পাশ থেকে নির্দিষ্ট সময় পর্যন্ত অবস্থান দেখা যাবে। 

রিভিউ

অন্যরা যখন কোনো স্থান সম্পর্কে খোঁজ করবেন, তারা যেন সঠিক তথ্য পান এজন্য ‘রিভিউ’ বা মতামত বেশ গুরুত্বপূর্ণ। স্থান বা রেস্তোরাঁ গুগল ম্যাপসে সার্চ করার পর ‘রিভিউজ’ থেকে ‘রাইট আ রিভিউ’ অপশন পাওয়া যাবে। সেখানে ১-৫ রেটিং দেয়ার পাশাপাশি নিজের মতামত লেখার সুযোগ থাকছে। এ রেটিং দেখে সিদ্ধান্ত নিতে পারবেন, সেখানে যাবেন কিনা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন