১৫০ কোটি ডলার দেবে এডিবি, বিশ্বব্যাংক ১০০ ও যুক্তরাষ্ট্র ২০ কোটি

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৭০ কোটি ডলারের আর্থিক সহায়তার প্রতিশ্রুতি পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে ব্যাংক ও আর্থিক খাত সংস্কারে ২৫০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক ও এডিবি। ২৫০ কোটির মধ্যে এডিবি দেবে ১৫০ কোটি; বাকিটা দেবে বিশ্বব্যাংক। অন্যদিকে স্বাস্থ্য, সুশাসন ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টির লক্ষ্যে যুক্তরাষ্ট্র দেবে ২০ কোটি ডলার। 

ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার দুই মাস না পেরোতেই এ প্রতিশ্রুতি মিলল। আর তিনটি প্রতিশ্রুতির ঘোষণাই আসে গতকাল।

বিশ্বব্যাংকের কাছে ১০০ কোটি ডলার বাজেট সহায়তা চেয়ে ১২ সেপ্টেম্বর চিঠি দেয় বাংলাদেশ সরকার। দুই কিস্তিতে ৫০ কোটি ডলার করে এ অর্থ চেয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা গতকাল গণমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশকে ১০০ কোটি বা ১ বিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। এর মধ্যে পলিসি বেসড ঋণ হিসেবে ৭৫ কোটি ডলার ও ইনভেস্টমেন্ট ঋণ হিসেবে ২৫ কোটি ডলার পাওয়া যাবে। আগামী ডিসেম্বরের মধ্যে বিশ্বব্যাংকের বোর্ডে এ ঋণ অনুমোদন হওয়ার কথা রয়েছে। তবে ঋণ পেতে তিনটি শর্ত পালন করতে হবে বাংলাদেশকে।’

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বেসরকারি খাতে অ্যাসেস ম্যানেজমেন্ট কোম্পানি করা, আন্তর্জাতিক মানদণ্ডে খেলাপি ঋণের নতুন সংজ্ঞায়ন করা এবং নতুন গঠিত টাস্কফোর্সের অডিট ফার্মের কার্যবিবরণী বিশ্বব্যাংকে উপস্থাপন করার শর্ত মানতে হবে বাংলাদেশকে।

হুসনে আরা শিখা জানান, গতকাল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে পৃথক বৈঠকের পর বিশ্বব্যাংক ও এডিবির পক্ষ থেকে ঋণ সহায়তার এ ঘোষণা আসে। তিনি বলেন, ‘এডিবি ১৫০ কোটি ডলারের মধ্যে প্রথমে ৫০ কোটি ডলার দেবে। পরে আরো দুই ধাপে ৫০ কোটি ডলার করে পাওয়া যাবে।’ 

গতকাল সচিবালয়ে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে এডিবির প্রতিনিধি দলের বৈঠক হয়। বৈঠক শেষে অর্থ উপদেষ্টা সাংবাদিকদের জানান, বাংলাদেশের অন্যতম অর্থায়ন সহযোগী এডিবি।

অন্যদিকে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ২০ কোটি ডলার দেবে উন্নয়ন সহযোগিতা হিসেবে। গতকাল এ লক্ষ্যে অন্তর্বর্তী সরকারের সঙ্গে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) চুক্তি সই হয়। অন্তর্বর্তী সরকারের অগ্রাধিকারের ভিত্তিতে এ চুক্তি হয়।

২০২১ সালে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির আলোকে এ সহায়তা দেয়া হচ্ছে। দ্য ডেভেলপমেন্ট অবজেকটিভ গ্র্যান্ট এগ্রিমেন্ট (ডিওএজি) বা উন্নয়নের লক্ষ্যে অনুদান চুক্তির ষষ্ঠ সংশোধনী হিসেবে আজ এ চুক্তি সই হয়। এর মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত।

চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব একেএম সাহাবউদ্দিন এবং ইউএসএআইডির পক্ষ থেকে সই করেন রিড জে অ্যাসচলিম্যান। অনুষ্ঠানে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে অর্থ উপদেষ্টা সাংবাদিকদের বলেন, ‘আগে যে চুক্তি আগে হয়েছিল সেটার সঙ্গে আরো ২০০ মিলিয়ন যোগ করা হয়েছে। আগের অর্থের সঙ্গে এটি যুক্ত হয়েছে। তার মানে আরো বাড়তি টাকা তারা দেবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন