এআই চিপের ক্রমবর্ধমান চাহিদা

ডাটা সেন্টার অবকাঠামোয় ৬০০ কোটি ডলার বিনিয়োগ চীনের

বণিক বার্তা ডেস্ক

চীনের ঝংওয়ে শহরে অবস্থিত একটি ডাটা সেন্টার ছবি: সিনহুয়া

চীন আটটি কম্পিউটিং হাব নির্মাণের জন্য একটি জাতীয় প্রকল্পে ৪ হাজার ৩৫০ কোটি ইউয়ান (প্রায় ৬১০ কোটি ডলার) বিনিয়োগ করেছে। দেশটির এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে উদ্ধৃত করে সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, সেমিকন্ডাক্টর ও কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে প্রযুক্তিবাজারে চীন-যুক্তরাষ্ট্র বিরোধ ও দীর্ঘমেয়াদী অস্থিরতার মধ্যে এ বিনিয়োগের সিদ্ধান্ত আসে। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট। 

এদিকে সরকারের সরাসরি ৪ হাজার ৩৫০ কোটি ইউয়ান বিনিয়োগের বিষয়টি অন্যদের, যেমন প্রাইভেট বিনিয়োগকারীদের আরো ২০ হাজার কোটি ইউয়ান অর্থ বিনিয়োগ করতে উৎসাহিত করেছে। চীনের ন্যাশনাল ডাটা ব্যুরোর প্রধান লিউ হংলিয়ে জুনের শেষে এ অতিরিক্ত অর্থের পরিমাণ প্রকাশ করেন।

সংশ্লিষ্টরা বলছেন, নতুন কম্পিউটিং হাবগুলোর মোট সাড়ে ১৯ লাখ সার্ভার র‍্যাক বা একাধিক সার্ভার রাখার ফ্রেম ধারণ করার সক্ষমতা রয়েছে। সার্ভার র‍্যাক হলো ধাতব ফ্রেম যা একাধিক সার্ভার বা অন্য কম্পিউটার যন্ত্রপাতি রাখার জন্য ডিজাইন করা হয়। এগুলো যন্ত্রপাতি সুসংগঠিত ও পরিচালনা করতে সহায়ক। প্রতিটি র‍্যাক সাধারণত একাধিক শেলফ বা স্লট ধারণ করে যেখানে সার্ভারগুলো উল্লম্বভাবে রাখা যায়। সিনহুয়ার প্রতিবেদনে আরো বলা হয়েছে, চীন ২০২২ সালে ‘পূর্বের তথ্য, পশ্চিমের কম্পিউটিং’ নামক প্রকল্প শুরু করে। এ প্রকল্পের লক্ষ্য, চীনের বিভিন্ন অঞ্চলে আটটি বড় কম্পিউটিং কেন্দ্র তৈরি করা। সরকার সমর্থিত এ প্রকল্পের উদ্দেশ্য হলো, একটি জাতীয় তথ্যপ্রযুক্তিনির্ভর নেটওয়ার্ক তৈরি করা, যেখানে চীনের পূর্বাঞ্চলের ঘনবসতিপূর্ণ উপকূলীয় এলাকায় উৎপন্ন কম্পিউটিং কাজগুলো পরিচালনা করবে পশ্চিমাঞ্চলের কম জনবসতিপূর্ণ এলাকায় অবস্থিত ডাটা সেন্টারগুলো। 

বিশ্বব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে আগ্রহ উচ্চ মানের গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের (জিপিইউ) চাহিদা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিয়েছে, বিশেষ করে যুক্তরাষ্ট্র ও চীনে। তাইওয়ানের গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ডফোর্সের মতে, ২০২৫ সালে উচ্চ মানের জিপিইউ সরবরাহ বাড়বে ৫৫ শতাংশ। এদিকে হুয়াওয়ে টেকনোলজিস চীনের বড় পরিসরের গুরুত্বপূর্ণ প্রকল্পে অংশ নিচ্ছে। কোম্পানিটি ১৯টি শহরে যেমন বেইজিং, সাংহাই ও শেনঝেনে আসেন্ড এআই চিপস ব্যবহার করে কম্পিউটিং ক্লাস্টার পরিচালনা করছে। প্রযুক্তিসংশ্লিষ্টরা বলছেন, কাজকে আরো দক্ষতার সঙ্গে সম্পাদনা করতে কম্পিউটিং ক্লাস্টারের মাধ্যমে আন্তঃসংযুক্ত অনেকগুলো কম্পিউটার একক সিস্টেম হিসেবে একসঙ্গে কাজ করে। 

এদিকে গ্রাফিকস প্রসেসিং ইউনিটের (জিপিইউ) জন্য সুপরিচিত প্রযুক্তি কোম্পানি এনভিডিয়া সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, যদিও নতুন মার্কিন বিধিনিষেধের কারণে কোম্পানিটি তার তৃতীয় বৃহত্তম বাজার চীনে সবচেয়ে উন্নত জিপিইউ পাঠাতে বাধাগ্রস্ত হয়েছে, তবু এনভিডিয়া জানিয়েছে যে চলতি বছর দ্বিতীয় প্রান্তিকে চীনের ডাটা সেন্টার থেকে প্রচুর আয় করেছে তারা, যা কোম্পানির মোট রাজস্বের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। সম্প্রতি প্রকাশিত এনভিডিয়ার আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। কোম্পানির এ আয় প্রযুক্তি বিশ্লেষকদের পূর্বাভাসের চেয়ে বেশি ছিল। 

লন্ডনভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ওমডিয়া তাদের পূর্বাভাসে জানিয়েছে, যদিও জিপিইউ ও অন্যান্য এআই চিপের দ্রুত বৃদ্ধি একসময় ধীর হয়ে যাবে, তবুও চলমান চাহিদার কারণে এ শিল্পে বিকাশ অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন