পেশাদার মেইল লিখতে জিমেইলের ফিচার পোলিশ

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ই-মেইলে লেখা বার্তাকে আরো বেশি সাজানো-গোছানো করতে জিমেইলে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) নতুন ফিচার যোগ করেছে টেক জায়ান্ট গুগল। জেমিনি এআইয়ের মাধ্যমে অগোছালো ও অসম্পূর্ণ লেখাকে ‘ফরমাল’ বা পেশাদার ই-মেইলে রূপ দেবে ‘পোলিশ’ নামের ফিচারটি। খবর টেকটাইমস।

জিমেইলের নতুন মেইল লিখতে এর ‘কম্পোজ’ অপশনে ক্লিক করতে হয়। এরপর প্রয়োজনমাফিক লেখার পর অনেক সময় অসম্পূর্ণ অবস্থায় রেখে দেয়া হয়। পরবর্তী সময়ে ‘ড্রাফটস’ অপশন থেকে পুনরায় লেখা শুরু হয়। কম্পোজ বা ড্রাফটস যেকোনো জায়গা থেকেই ‘পোলিশ’ ফিচারটি ব্যবহার করা যাবে।

ব্রাউজার থেকে জিমেইল ব্যবহার করলে লেখার সময় নিচের দিকে ‘হেল্প মি রাইট’ অপশন পাওয়া যায়। সেখানে ‘পোলিশ’ নামে একটি নতুন অপশন যুক্ত করা হয়েছে। অগোছালো বা অসম্পূর্ণ মেইল এক ক্লিকেই পেশাদার ই-মেইল রূপে পাওয়া যাবে। ডান পাশে নিচে ‘ইনসার্ট’ বাটনে ক্লিক করলে পূর্ণ লেখাটি ই-মেইল বডিতে যুক্ত হবে। প্রয়োজন হলে তখনো সম্পাদনা করা যাবে। নয়তো সরাসরি পাঠানো যাবে।

গুগলের ওয়ার্কস্পেস আপডেটের মাধ্যমে সম্প্রতি পোলিশ সম্পর্কে জানানো হয়েছে। যেখানে বলা হয়, ফিচারটির মাধ্যমে আরো দ্রুত ও স্মার্ট উপায়ে ই-মেইল পাঠানো যাবে। জেমিনি এআইয়ের সাহায্যে লেখায় বানান বা ব্যাকরণগত ভুল থাকলে তা সহজেই সংশোধন করা যাবে। পাশাপাশি সামান্য তথ্যের ভিত্তিতে বিস্তারিত ই-মেইল লেখা যাবে।

সুবিধাটি আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় মাধ্যমেই ব্যবহার করা যাচ্ছে। এজন্য জিমেইল অ্যাপে কম্পোজ অপশনে গিয়ে ওপরের দিকে কলমের মতো পোলিশ আইকন পাওয়া যাবে, যা নির্বাচন করলে অসম্পূর্ণ লেখার ভিত্তিতে গোছানো লেখার সাজেশন দেয়া হবে, যা ‘রিপ্লেস’ অপশনের মাধ্যমে ই-মেইল বডিতে নেয়া যাবে। এক্ষেত্রেও সম্পাদনার সুযোগ থাকছে।

অ্যাপে স্ক্রিনের বাম থেকে ডানে সোয়াইপ করলেও হেল্প মি রাইট অপশন আসবে। সেখানে লেখার নির্দেশনাও দেয়া যাবে। নির্দেশনা অনুসারে জেমিনি একটি লেখা দাঁড় করাবে, যেটি ই-মেইলের বডিতে ইনসার্ট করে নেয়া যাবে।

এছাড়া ই-মেইলের সারসংক্ষেপ করার সুবিধা দেয় জেমিনি। ফলে বড় ই-মেইল থেকে সহজে ও দ্রুত গুরুত্বপূর্ণ অংশের নোট নেয়া সম্ভব।

পোলিশ ফিচারটি ব্যবহার করতে জেমিনি বিজনেস ও এন্টারপ্রাইজ অ্যাড-অন থাকতে হবে। জেমিনি এডুকেশন ও এডুকেশন প্রিমিয়াম অ্যাড-অনও ব্যবহার করা যাচ্ছে। এছাড়া গুগল ওয়ান এআই প্রিমিয়াম ব্যবহারকারীরাও পোলিশ ব্যবহার করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন