এআই ডাটা সেন্টারে পানির ব্যবহার বেড়েছে ৬৭ শতাংশ

বণিক বার্তা ডেস্ক

অ্যারিজোনার একটি ডাটা সেন্টার ছবি: এনবিসি নিউজ

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির ব্যবহার দিনদিন বেড়েই চলেছে। বাড়তি ব্যবহার সামাল দিতে প্রয়োজন বাড়তি ক্লাউড ডাটা সেন্টার। আর ডাটা সেন্টার যত বেশি হবে পানির ব্যবহার ততই বাড়বে। কারণ বিরতিহীন ডাটা সেন্টার পরিচালনায় যেসব কম্পিউটিং উপকরণ ব্যবহার হয় সেগুলো শীতল করতে প্রয়োজন পানি। ২০১৯-২৩ সাল পর্যন্ত ডাটা সেন্টারে পানির ব্যবহার বেড়েছে ৬৭ শতাংশ। খবর টেকক্রাঞ্চ।

ব্রিটিশ গণমাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমস অনুসারে, বিশ্বের অধিকাংশ ডাটা সেন্টার অবস্থিত যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে। সেখানে ২০১৯-২৩ সাল পর্যন্ত পানির ব্যবহার ১১৩ কোটি গ্যালন থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৮৫ কোটি গ্যালনে। 

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, এভাবে পানির ব্যবহার বাড়তে থাকা কোনো টেকসই সমাধান হতে পারে না। বিশ্বের প্রধান ডাটা সেন্টার পরিচালকদের মধ্যে অন্যতম মাইক্রোসফট জানিয়েছে, ২০২৩ সালে তারা যে পরিমাণ পানি ব্যবহার করেছে তার ৪২ শতাংশ এমন উৎস থেকে এসেছে যেখানে চাহিদার বিপরীতে জোগানের স্বল্পতা রয়েছে। একই কথা জানিয়েছে আরেক ডাটা সেন্টার জায়ান্ট গুগল। তারা বলেছে, এ বছর এখন পর্যন্ত ব্যবহার করা স্বাদু পানির ১৫ শতাংশই এসেছে পানিস্বল্পতার জায়গা থেকে।

এ পরিস্থিতিতে স্বল্প ব্যবধানে পানি পুনরায় ব্যবহারের পরামর্শ দেন বিশ্লেষকরা। অনেকে তা করলেও সব প্রতিষ্ঠান কেন নিশ্চিত করতে পারছে না সে বিষয়েও প্রশ্ন থেকে যায়। প্রতিষ্ঠানগুলো যে পরিমাণ পানি ব্যবহার করে থাকে তার নির্দিষ্ট অংশ আর্দ্রতা নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করা হয়। যার অর্থ, নির্দিষ্ট অংশটি বাষ্পে পরিণত হয়। বিশেষ করে শুষ্ক আবহাওয়ার এলাকায় আর্দ্রতা নিয়ন্ত্রণ না করা গেলে স্থির বিদ্যুৎ উৎপন্ন হতে পারে, যা কম্পিউটিং উপকরণের জন্য ক্ষতিকর।

দ্য ভার্জ প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, বিশ্বে প্রায় ১১ হাজারের কাছাকাছি ডাটা সেন্টার রয়েছে। যার মধ্যে যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি। এছাড়া এখানেই সবচেয়ে বেশি বিটকয়েন মাইনিং হয়। আন্তর্জাতিক শক্তি সংস্থার (আইইএ) বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের ডাটা সেন্টারগুলোয় বিদ্যুতের ব্যবহার বাড়বে। অনুপাতের হিসাবে তা ২০২২ সালের ৪ শতাংশ থেকে ২০২৬ সাল নাগাদ ৬ শতাংশ ছাড়াবে। বিদ্যুতের ব্যবহার যত পারবে শীতলীকরণ প্রক্রিয়ায় পানির ব্যবহারও তত বাড়বে।

ডাটা সেন্টারে বিদ্যুতের ব্যবহার বেড়ে যাওয়ায় মাইক্রোসফট বর্তমানে কিছু অংশে পারমাণবিক শক্তি ব্যবহারের কথা ভাবছে। যদিও অধিকাংশ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান সৌর ও বায়ুবিদ্যুৎ খাতে বিনিয়োগ করছে। বার্কলেসের বিশ্লেষকদের প্রত্যাশা, আগামী বছরগুলোয় এআই ডাটা সেন্টার স্থাপনে প্রয়োজনীয় বিধিনিষেধ কার্যকর করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন